hdfhd

গ্রাহকদের বড় ঝটকা দিল ব্যাঙ্কের এই নতুন নিয়ম, খরচ হবে আরও বেশি টাকা

Spread the love

দেশের বৃহত্তম ব্যাংক SBI থেকে আপনি যদি লোন নিয়ে থাকেন তাহলে আজকের এই খবরটি আপনারই জন্য। যারা এসবিআই ব্যাংক থেকে লোন নিয়েছেন বা নেবেন ভাবছেন তাদের এখন আগের থেকে বেশি পরিমাণে টাকা দিতে হবে এসবিআই বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট 70 বেসিস পয়েন্ট বাড়ানোর জন্য। এমনিতেই এখন জিনিসপত্রের দাম আকাশছোঁয়া।

hdfhd

এরই মধ্যে বাড়ানো হলো রেপো রেট। রিজার্ভ ব্যাংক এর আগেও রেপো রেট বাড়িয়ে ছিল। এখন আবার ১.৪০ শতাংশ রেপো রেট বাড়িয়ে দেওয়া হলো। রেপো রেট বাড়ার জন্য এবার থেকে লোন নিলে লোনের উপর EMI বৃদ্ধি পাবে। রেপো রেট বাড়ানোর পর BPLR এ 70 বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে ঋণের ওপর RBI দ্বারা। এক্ষেত্রে শুধুমাত্র এসবিআই না সমস্ত সরকারি বেসরকারি ব্যাংক তাদের ঋনের নিয়মে অনেক পরিবর্তন এনেছে।

gshg

FD এর ওপরেও সুদের হার বাড়ানো হয়েছে। 70 বেসিস পয়েন্ট বাড়ানোয় এস বি আই এর BPLR ভিত্তিক সুদের হার বেড়ে হয়েছে ১৩.৪৫ শতাংশ । সুদের হার এর আগে ছিল ১২.৭৫ শতাংশ। এই প্রযোজ্য নতুন সুদের হার ১৫ সেপ্টেম্বর থেকে কার্যকর করা হবে। বেস রেট ৮.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে বেস রেট 70 বেসিস পয়েন্ট বাড়ানোর পর থেকে। ফলে বাড়তে চলেছে ইএমআই এর পরিমাণ।

ffik

মুদ্রাস্ফীতি কমানোর জন্য দেশ জুড়ে টাকার ফ্লো কমিয়ে দিতে চাইছে RBI। এর ফলে কম টাকা থাকায় মুদ্রাস্ফীতিও নিয়ন্ত্রনে চলে আসবে। বাজারে যাতে বেশি পরিমাণে টাকা না যায় তাই RBI ঋণের উপর সুদের পরিমাণ বাড়িয়ে দিয়েছে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *