Cash Limit At Home: বাড়িতে ঠিক কত টাকা রাখতে পারবেন সাধারণ মানুষ? জেনে নিন নিয়ম

Spread the love

সম্প্রতি অনেকের বাড়ি থেকেই বাজেয়াপ্ত হয়েছে নগদ কোটি কোটি টাকা। সিবিআই, ইডির মত বড় বড় তদন্তকারী সংস্থাগুলি পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় তল্লাশি চালাচ্ছে। ঠিক কত টাকা পর্যন্ত ক্যাশ ঘরে রাখতে পারবেন সাধারণ মানুষ, এক্ষেত্রে বেশ কয়েকটি নিয়ম আগে থেকে জেনে রাখুন।

hdhdh

১) কোন ব্যক্তি ব্যাংক থেকে নগদ 2 কোটি টাকার বেশি টাকা তুললে TDS ধার্য করা হবে তার ওপরে । ঊর্ধ্বসীমা, ২,০০০ টাকা নগদ অনুদানের ক্ষেত্রে। এছাড়াও কোন ব্যক্তির থেকে ২০ হাজার টাকার বেশি নগদ ঋণ নেওয়া যাবে না।

২) নিজের ঘরে টাকা রাখতে গেলে সেক্ষেত্রে আপনাকে আগে টাকার উৎস প্রকাশ করতে হবে। আপনি যদি না বলতে পারেন তাহলে আপনাকে বাজেয়াপ্ত টাকার জরিমানা দিতে হবে ১৩৭ শতাংশ পর্যন্ত। আপনাকে জরিমানা দিতে হতে পারে কোন অর্ধবর্ষে কুড়ি লক্ষ টাকার বেশি নগদ লেনদেনের ক্ষেত্রেও।

cropped-jdj.jpg

৩) কেউ যদি ১ বছরে ২০ লক্ষ টাকা নগদ জমা করে তাহলে তাকে PAN এবং আধারের ডিটেইলস দিতে হবে। আধারের এবং PAN এর বিবরণ দিতে যদি হন তাহলে তাকে কুড়ি লক্ষ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। ব্যাংক থেকে ৫০হাজারের বেশি টাকা তোলা বা জমা করার জন্য PAN এন্ট্রি একেবারে বাধ্যতামূলক।

৪) নগদ ২ লক্ষ টাকার উপরে কেনাকাটা করলে তার জন্য PAN এবং আধার কার্ডের কপি বাধ্যতামূলক। কিছু কেনাকাটি করার সময় ২ লক্ষ টাকার বেশি ক্যাশ দেওয়া যাবে না। এছাড়াও ৩০ লক্ষ টাকার বেশি কেনাকাটি যদি কোন ব্যক্তি করেন তিনি তদন্তকারী সংস্থার নজরে চলে আসবেন।

৫) ডেবিট বা ক্রেডিট কার্ডের পেমেন্ট করার সময় এক লক্ষ টাকার বেশি কেউ যদি প্রদান করেন সেক্ষেত্রে তিনি তদন্তকারীদের নজরে এসে যাবেন।

srhshs

৬) এছাড়াও কোন ব্যক্তি দুই লক্ষ টাকার বেশী কোন আত্মীয়র কাছ থেকে নিতে পারবেন না এবং মাথায় রাখতে হবে, টাকা নগদে নেওয়া যাবে না। ব্যাংকের মাধ্যমে লেনদেন করাটা বাধ্যতামূলক।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *