মুখে বলতে হবে না কিছু, অটোমেটিক্যালি বুঝে যাবে মনের কথা! আশ্চর্যজনক রোবট আবিষ্কার করে তাক লাগাল এই দেশ

Spread the love

বর্তমান যুগ বিজ্ঞানের অব্যাহত জয়যাত্রায় এক যুগান্তকারী যুগ। বিজ্ঞান মানুষকে দিয়েছে অভাবনীয় বেগ ,সভ্যতার তাপমাত্রাকে করেছে দ্রুততর ও বহুমাত্রিক। দৈনন্দিন জীবনে বিজ্ঞানের যে অবদান তা যেমন আকর্ষণীয় তেমনি বৈচিত্রপূর্ণ। এখনকার দিনে দাঁড়িয়ে বিজ্ঞান ও প্রযুক্তি আগের থেকে অনেক উন্নত হয়েছে। বিজ্ঞানীরা এখন রোবট আবিষ্কার করে তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষাও শুরু করছেন।

চীন দেশের বিজ্ঞানীরা এখন গবেষণায় ব্যস্ত রয়েছেন রোবট নিয়ে। তারা ইতিমধ্যেই দাবি করেছে, তারা এমন একটি রোবট তৈরি করেছেন যা মানুষের মনের কথা খুব সহজেই বুঝে নিতে পারবে। চীনের থ্রি গর্জেস ইউনিভার্সিটির ইন্টেলিজেন্ট ম্যানুফ্যাকচারিং ইনোভেশন টেকনোলজি সেন্টারের ডেভেলপাররা এই পরীক্ষাটি সফল করার জন্য প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

চীনের এই রোবটটির বিশেষত্ব হল রোবটটি মস্তিষ্কের তরঙ্গ পর্যবেক্ষণ করার ক্ষমতা রাখে। পেশী থেকে বৈদ্যুতিক সংকেত সংগ্রহ করে নিতে পারে রোবটটি। এই রোবটটি কোন বড় ও ভারী কাজের জন্য ব্যবহার করা হবে বলে বিজ্ঞানীরা জানাচ্ছেন। শিল্প উৎপাদন ক্ষেত্রে এবং কারখানার বিভিন্ন কাজের ক্ষেত্রে ব্যবহার করা হবে রোবটটিকে।

কোন ভারী ভারী জিনিসপত্র তোলার কাজেই রোবটটিকে ব্যবহার করা হতে পারে। একটি মানুষ যা চিন্তাভাবনা করবে রোবটটি সেটাই করে দেবে। মানুষটি যদি মনে মনে কোন রকম কোন নির্দেশও প্রদান করে রোবটটি সেটাও বুঝে নিয়ে এই কাজটিও করে দিতে পারবে। চিনা বিজ্ঞানীরা এটাও বলেছেন, যে যদি এই পরীক্ষাটি প্রাথমিকভাবে সাফল্য অর্জন নাও করে, তবুও মন থেকে কোন নির্দেশ যদি ভাবা হয় রোবটটি সেটি তখনই করে দেবে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *