এবার ভারতেই iphone তৈরি করবে Tata, দাম হবে এক্কেবারে জলের দরে!

Spread the love

Apple iphone এর প্রতি মানুষের একটা আলাদাই উন্মাদনা কাজ করে সবসময়। যখন থেকেই আমেরিকায় iphone 14 লঞ্চ হয়েছে তখন থেকেই গ্রাহকদের উন্মাদনার শেষ নেই। অত্যাধুনিক ফিচার্স যুক্ত এই স্মার্টফোনটিকে সকলেই নিজের করে পেতে চাইছেন । এবার এলো ভারতীয় গ্রাহকদের জন্য সুখবর। ভারতেই খুব শীঘ্রই তৈরি হতে চলেছে iphone 14। এই ফোনটি ভারতে তৈরি হলে তার দামও অনেকখানি কমে যাবে। টাটা কোম্পানি এমনটাই পরিকল্পনা করছেন।

টাটা গ্রুপের তাইওয়ানের সাপ্লাইয়ার উইনস্টন কর্পের সঙ্গে একটি যৌথ উদ্যোগ করার ব্যাপারে আলোচনা চলছে। এই পরিকল্পনা অনুযায়ী চললে খুব শীঘ্রই ভারতেই তৈরি হবে অ্যাপেল আইফোন। চুক্তিটি চূড়ান্ত হলে টাটা কোম্পানি ভারতের নির্মাণকারী প্রথম আইফোন সংস্থা হয়ে উঠবে।

এই চুক্তিটি চূড়ান্ত পর্যায়ে যেতে কিছুটা সময় এখনো লাগবে বলে জানানো হয়েছে। এখন বর্তমানে তাইওয়ানের ম্যানুফ্যাকচারিং সংস্থা ফক্সকন ও উইস্ট্রন কর্প টেকনোলজিস্ট যৌথভাবে আইফোন অ্যাসেম্বেল করে থাকে। চীনের বাইরে তাদের ব্যবসা আরও সম্প্রসারণ করতে চায় অ্যাপেল। অ্যাপেল ভারতে তাদের সাপ্লাই চেইন আরো সম্প্রসারিত করতে চাইছে। এই সুযোগটাই কাজে লাগাতে চাইছে ভারত।

চিন ও আমেরিকা সরকারের মধ্যে চূড়ান্ত মতভেদ থাকার কারণে আমেরিকা আইফোনের নতুন মডেলগুলি তৈরি ও রপ্তানির জন্য চীনের উপর যতটা সম্ভব কম নির্ভরশীল হতে চাইছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিদেশী কোম্পানিগুলিকে বারবার আহ্বান জানিয়েছেন ভারতে এসে তাদের ব্যবসা আরও বিস্তার করার জন্য। টাটার সঙ্গে উইস্ট্রন কর্পের এই চুক্তি সাফল্য অর্জন করলে প্রধানমন্ত্রীর ‘মেক ইন ইন্ডিয়া ‘উদ্যোগটি শক্তিশালী করে তুলবে আরো। আর এই চুক্তি যদি সফল হয় তাহলে টাটা হবে ইন্ডিয়ার প্রথম আইফোন নির্মাণকারী সংস্থা এবং এর ফলে আইফোনের দাম অনেকটাই কমবে বলে টেক বিশেষজ্ঞরা মনে করছেন।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *