ইলেকট্রিক নয়, এবার শীঘ্রই বাজারে আসতে চলেছে Solar Car, মাইলেজ শুনলে চমকে যাবেন

Spread the love

গাড়ির কথা বলতেই আমাদের দেশে জ্বালানি ভিত্তিক ইঞ্জিন গাড়ির সংখ্যাই বাজারে বেশি। তাদের মধ্যে বেশিরভাগই পেট্রোল ও ডিজেল চালিত গাড়ি। দেশে জ্বালানির দাম আকাশছোঁয়া। অগ্নিমূল্য পেট্রোল। বৃদ্ধি পেয়েছে ডিজেলের দামও। তাই মধ্যবিত্তদের নাভিশ্বাস উঠছে। জ্বালানি পরিচালিত গাড়ি ছেড়ে দিয়ে অনেকেই ঝুঁকেছেন বৈদ্যুতিক গাড়ির পেছনে।

hggcjn

তবে এবার এসব ছেড়ে প্রস্তুতি নেওয়া হচ্ছে এমন যানবাহন ইঞ্জিন তৈরি করার যাতে লাগবে না কোন ইলেকট্রিক না লাগবে কোন জ্বালানি। এগুলি পুরোপুরি সোলার সিস্টেমের সাহায্যে হবে। এতে হাইব্রিড মোটর থাকবে ।এগুলি এখনো পুরোপুরি বিশুদ্ধ সৌরশক্তি ভিত্তিক গাড়ি নয়। এপ্টেরা হল ইউএস এর একটি স্টার্ট আপ। এই কোম্পানি গাড়িটি তৈরির প্রস্তুতি নিচ্ছে এবং খুব শীঘ্রই বাজারে লঞ্চ করবে। আসুন এই গাড়ি সম্পর্কে বেশ কিছু তথ্য জেনে নেওয়া যাক…..

jc

১৬০৯ কিলোমিটার যাবে মাত্র এক চার্জে:
গাড়িটি এক চার্জেই ১৬০৯ কিলোমিটার যাবে। এটি সৌরশক্তি দ্বারা চার্জ হবে এবং প্লাগ ইন চার্জারও ব্যবহার করা যাবে। যদি মনে হয় গাড়িটি দিনে ৬৪ কিলোমিটার বা তার কম যাবে তাহলে আলাদা করে আর চার্জের প্রয়োজন নেই ।গাড়িটি সোলার পাওয়ার থেকে ৭০০ ওয়াট চার্জ পায়।

গাড়িটির মটর: 150 কিলোওয়াট মোটর থাকবে গাড়িটিতে । গাড়িটিকে জোরালো গতিতে ছুটতে সাহায্য করার জন্য গাড়িটির মডেল এরোডাইনামিক করা হয়েছে।

khkugl

গাড়িটির মূল্য:সোলার সিস্টেমে তৈরি এই গাড়িটির বর্তমান মূল্য ২১ লক্ষ টাকা। দুজনের বসার মতন সিট রয়েছে গাড়িটিতে। কোম্পানির ওয়েবসাইটে গিয়ে গাড়িটি বুকিং করতে পারবেন।

আরেকদিকে ডাচ স্টার্টআপ শীগ্রই বাজারে আনার পরিকল্পনা করছে একটি লাইট ইয়ার জিরা গাড়ির। গাড়িটিতে বৈদ্যুতিক মোটরসহ ৬০ কিলোওয়াট ব্যাটারি প্যাক আছে। রয়েছে ১৭৪ হর্স পাওয়ার হাইব্রিড মোটর। এক চার্জেই ৬০০ মাইল অর্থাৎ ৯৬৫কিলোমিটার যাবে। গাড়িটির সৌরশক্তিতে ৪০ মাইল ৬৪ কিলোমিটার ছুটবে। আপনার গন্তব্যস্থল অল্প হলে প্লাগ ইন চার্জ ছাড়াই চলবে গাড়িটি। গাড়িটির মূল্য হবে ১.৯৯ কোটি টাকা। সংস্থার কথামতো, এই গাড়ীটির উৎপাদন খুবই সীমিত। এটি সুইজারল্যান্ডে ,নরওয়েতে চালু করা হবে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *