ভারতে ব্যবসার গল্প শেষ! এবার তল্পিতল্পা গুটিয়ে বাংলাদেশে কারখানা খুলতে চলছে একাধিক চিনা স্মার্টফোন ব্র্যান্ড

Spread the love

ভারতে চিনা কোম্পানিগুলির ব্যবসা-বাণিজ্যের দিক থেকে খুব খারাপ অবস্থা। ভারতে ক্রাকডাউনের কারনে চীনা স্মার্টফোন কোম্পানিগুলি এদেশ থেকে ব্যবসা গুটিয়ে বাংলাদেশ, ইন্দোনেশিয়া ,নাইজেরিয়া মতো দেশগুলিতে কোম্পানি খোলার পরিকল্পনা করছে। এরকমই কিছু তথ্য মিলেছে গ্লোবাল টাইমস এর রিপোর্ট থেকে।

ভারতের চীনা কোম্পানির ব্যবসা করার খুবই প্রতিকূল অবস্থা। ঘনঘন আইটি রেট, চীন থেকে কোনো যন্ত্রপাতি আনা যাবে না, চাইনিজ স্মার্টফোন তৈরি সংস্থাগুলিকে ভারতে ব্যবসা করতে দেওয়া যাবেনা এরকম প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হয়েছে চীন। এই কারণে চীন ভারত থেকে ব্যবসা গুটিয়ে প্রতিবেশী অন্যান্য দেশে ব্যবসা করার পরিকল্পনা করছে।

গ্লোবাল টাইমসের রিপোর্টে দাবি করা হয়েছে, চিনা স্মার্টফোন ব্র্যান্ডগুলি ভারত সরকারের ক্র্যাকডাউন ও স্মার্টফোনের মত আধুনিক ইলেকট্রনিক্স তৈরির জন্য দেশীয় কোম্পানিগুলির সক্ষমতা উন্নত করতে সরকারের পদক্ষেপ দ্বারা চাপা পড়ার বিষয়টি স্পষ্টই অনুভব করতে পেরেছিল। ওই রিপোর্টে বলা হয়েছে, Oppo-র সঙ্গে মিশরীয় সরকারের সাম্প্রতিক একটি চুক্তি হয়েছে। সেখানে ২০ মিলিয়ন মার্কিন ডলার উৎপাদনের কারখানার কথা উল্লেখ হয়েছে। চিনা সরকারের একজিকিউটিভ বলেছে ২০মিলিয়ন ডলারের স্মার্টফোন সুবিধা স্থাপনের জন্য মিশরীয় সরকারের সঙ্গে Oppo -র সমঝোতা করতে হতে পারে।

গত কিছু বছর ধরে চীনা সংস্থাগুলির বিরুদ্ধে ভারত ক্র্যাকডাউন ক্রমশ বাড়িয়ে চলেছে। তিনটি চীনা মোবাইল কোম্পানি Oppo, Vivo,Xiaomi দ্বারা কর ফাঁকি দেওয়ার অভিযোগ খুঁটিয়ে দেখছে কেন্দ্র। কর ফাঁকি দেওয়ার জন্য ডিরেক্টরেট অফ রেভিনিউ ইন্টেলিজেন্স কোম্পানিকে নোটিশ পাঠিয়েছে। টিকটক সহ ৩০০টিরও বেশি চিনা অ্যাপ বাতিল করা হয়েছে বিগত দুই বছর ধরে। সেমিকন্ডাক্টর উৎপাদন ক্ষেত্রে গুজরাট সরকার স্বনির্ভরতা অর্জনের জন্য ১.৫ লাখ কোটি টাকার বিনিয়োগ ভেদেন্তা এবং ফক্সকনকে অংশীদারিত্ব করেছে। এছাড়াও টাটা কোম্পানিও ভারতে আইফোন তৈরির জন্য ৫০০ শতাংশ বানানোর জন্য তাইওয়ান ভিত্তিক উইনস্টনের সঙ্গে পরিকল্পনা করছে বলে জানা গিয়েছে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *