Healthy Liver Foods :এই পাঁচটি খাবার খেলে আপনার লিভার থাকবে সুস্থ

Spread the love

বাঙালির যত কাণ্ডই শুরু হয় পাকস্থলী থেকেই। আর সেই ঝামেলা জট পাকিয়ে সবচেয়ে বেশি পাকড়াও করে আমাদের যকৃত বা লিভারকে। আর সেই লিভার একবার বিগড়ালে আর কে পায়। লিভার আমাদের শরীরের একটি খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ। যে কারণে লিভার সুস্থ রাখা অতিআবশ্যক। লিভারকে সুস্থ রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় কিছু Healthy Liver Foods অবশ্যই রাখতে হবে।

কফি:

লিভারকে সুস্থ রাখতে কফি হলো অন্যতম সেরা পানীয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে কফি। আমেরিকার একটি সমীক্ষায়, দেখা গেছে ৫০ শতাংশ মানুষ প্রতিদিন কালো কফি খান। এরকম প্রতিদিন যারা কালো কফি খান তাদের লিভারে কোন সমস্যা এখনও পর্যন্ত আসেনি। তবে এই কফি দুধ, চিনি ছাড়া খাওয়া বাঞ্ছনীয়।

বিটের রস:

সর্বসময়ই শরীরের জন্য খুবই কার্যকরী হিসেবে বিটের রসকে মনে করা হয়। বিটের রস প্রাকৃতিক ডিটক্সিফিকেশন এনজাইম বৃদ্ধি করে। এই কারণেই প্রতিদিন অন্তত এক গ্লাস করে বিটের রস পান করা উচিত।

আঙুর:

প্রচুর পরিমাণে উপকারী উদ্ভিদ যৌগ রয়েছে আঙ্গুরে। আঙ্গুরে থাকা রেজভেরাট্রল খুবই গুরুত্বপূর্ণ যার বিশেষ গুণ রয়েছে। আঙ্গুর যকৃতে ভালো উৎসেচক তৈরি করে ফ্যাট বার্ন করতে সাহায্য করে।

ওটস:

ওটসে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এই কারণেই এটি হজমের জন্য খুবই কার্যকরী। আর হজম ভালো হওয়ায় তা লিভারের জন্য ভালো। ওটস ডায়াবেটিস আর ওবেসিটির বিরুদ্ধে লড়াই করে আর লিভারকে প্রদাহের হাত থেকে বাঁচায়।

বাদাম:

বাদামে রয়েছে ফ্যাট অ্যান্টি অক্সিডেন্ট ভিটামিন ই সহ অনেক উপকারী উদ্ভিদ যৌগ। যা স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। শুধু লিভারের জন্যই নয় হার্টের জন্য বাদাম খুবই উপকারী। বাদাম ফ্যাটি লিভারের ঝুঁকিও হ্রাস করে।
এছাড়াও ফ্যাটি ফিশ লিভারের জন্য খুবই উপকারী। এই ধরনের মাঝে থাকে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা হৃদরোগে ঝুঁকি কমাতেও সাহায্য করে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *