Liquor Bottles 750ml: মদের বোতল 750ml ই হয় কেন জানেন? এক ক্লিকে জেনে নিন

Spread the love

আসলে যারা মদ্যপান থেকে নিজেদের বিরত রেখেছে তাদের ক্ষেত্রে এটি খুব একটা গুরুত্বপূর্ণ বিষয় নয়। কিন্তু যারা মদ্যপান করে থাকেন তাদের ক্ষেত্রে এটি সত্যি একটি চিন্তাযোগ্য বিষয়। যদি ভালো করে লক্ষ্য করেন তবে দেখতে পাবেন যেটা বড় Liquor Bottles সেটা কিন্তু ৭৫০ মিলি লিটারের হয়। যে সমস্ত দামী মদ বাজারে উপলব্ধ রয়েছে সেই সব বোতল এই মাপেরই হয়। এর কারণটা জানেন কি?

EEGSEGSEG

কাঁচের বোতলে মদ প্যাক করা শুরু হয় অষ্টাদশ শতকে। বড়ো কাঠের পিঁপেতে একসময় বেশিরভাগ মদই স্টোর করা হতো। এরপরেই হাতে করে বানানো হতো মোটা কাচেঁর বোতল ।তাতেই মদ ভরে রাখা হতো। এরপর একটি সরু পাইপ ২০০০ ডিগ্রিতে ফুটন্ত কাঁচের তরলে ডোবানো হতো। তারপর সেই পাইপের অপরদিক থেকে ফুঁ দেওয়া হত। আর সমস্যা দেখা দিতে লাগলো এই কারণেই। দেখা যেত , কাঁচের বোতলগুলি ৬৫০-৭৫০ মিলিটার আয়তনের চেয়ে বেশি বড় করা যাচ্ছে না।

RGFSGSF

এর বেশি জোর প্রয়োগ করলে খুব পাতলা হয়ে যাচ্ছে বোতলগুলি ,ফলে ফেটে যাচ্ছে। এই কারণেই বোতলের সাইজ ৭৫০ মিলিলিটারে তৈরি শুরু করা হলো। এই কারণেই সর্বোচ্চ এই সাইজের বোতলেই মদ পাওয়া যায়। বাজারে ৭৫০ এম এল ছাড়া ১৮০ এমএল ও ৩৭৫ এম এল এর মদের বোতলও পাওয়া যায়। ৭৫০ এম এল এর থেকে এই ছোট বোতলগুলির বিক্রি বেশি।

DHDHD

স্টোর করে রাখার সুবিধার জন্য ও দামে সস্তা হওয়ার কারণে এই ছোটো বোতলগুলির চাহিদা বেশি। এরপরে ইউরোপে আইনতভাবে মদের বোতলের সাইজ নির্দিষ্ট রূপে নির্ণয় করা হয়। তাই সেই সময় থেকে এখনো পর্যন্ত ৭৫০ মিলিলিটার এই মদের বোতল তৈরি করা হয়।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *