Escalator: এসকেলেটরের পাশে এই কালো ব্রাশ গুলি কেন থাকে? প্রায় ৯৯% মানুষই জানেন না এর কার্যকারিতা

Spread the love

যখনই আপনি কোনো শপিং মলে বা মেট্রো স্টেশনে যান আপনি অবশ্যই উপরের তলায় উঠতে বা নিচে নামার জন্য এসকেলেটরের ব্যবহার করেছেন। আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে এসকেলেটরের পাশেই একটি নরম ব্রাশ রয়েছে। কিন্তু আপনি কি জানেন এর কাজ কি? আপনি নিশ্চয়ই কিছু মানুষকে এসকেলেটরের পাশেই লাগানো এই ব্রাশ দিয়ে জুতো পরিষ্কার করতে দেখেছেন।

কিন্তু এই ব্রাশ একদমই এই কাজে ব্যবহৃত করার জন্য নয়। অধিকাংশ মানুষেরই কাছেই অজানা এর কার্যকারিতা। আসলে এসকেলেটরের পাশে এই ব্রাশটি আমাদের নিরাপত্তার উদ্দেশ্যে তৈরি করা হয়। এটি আসলে এসকেলেটরটি চলার সময় তাতে দাঁড়িয়ে থাকা ব্যক্তি যাতে কোন ধরনের কোনো রকম সমস্যায় না পড়ে সেই কারণেই এই নরম ব্রাশগুলি এসকেলেটরের পাশে দেওয়া হয়। এসকেলেটরের পাশে এই ব্রাশটি তৈরি করা হয়েছে মূলত প্রাচীর এবং পাশের ফাঁক পূরণ করার জন্যই।

এসকেলেটরের পাশেই একটি ছোট ফাঁকা জায়গা থাকে সেই জায়গাটিতে জুতোর ফিতে ,ওড়না ,শাড়ির আঁচল আটকে যাওয়ার প্রবল সম্ভাবনা থাকে। এর কারণে আপনি গুরুতর চোটও পেতে পারেন ।যেকোনো সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে,তাই দুর্ঘটনা এড়াতেই এরকম বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এই ব্রাশটি আমাদের জীবন রক্ষা করে।

এসকেলেটরে যখন কোন কিছু পড়ে যায় এই ব্রাশটি তখন সেই জিনিসটিকে ভেতরে যেতে বাধা সৃষ্টি করে। ব্রাশটি সেই জিনিসটিকে তখনই সরিয়ে দেয় এবং এটিকে ভেতরে প্রবেশ করতে বাধা দেয়। এই কারণেই এবার থেকে এসকেলেটরে ওঠার সময় নিজের পা এবং ব্রাশের মধ্যে অবশ্যই কিছুটা দূরত্ব বজায় রাখুন এবং শিশুদের নিয়ে এতে ওঠার সময় আরো যত্নবান হন।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *