ট্রেনের গায়ে থাকা এই সাদা, হলুদ দাগের অর্থ কি জানেন? ৯৯% মানুষ বলতে পারেন না

Spread the love

আমাদের দেশে রেলে নিয়মিত কয়েক লাখ যাত্রী যাতায়াত করে। কিন্তু অনেক মানুষ রেলের অনেক নিয়ম বা সংকেত সম্পর্কে একেবারেই অজ্ঞাত। ভারতীয় রেলের পক্ষ থেকে যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে একাধিক ব্যবস্থা গ্রহণ করেছে। বহু মানুষ নিয়মিতভাবে রেল ব্যবহার করে থাকেন। কাশ্মীর থেকে কন্যাকুমারী যাতায়াতের জন্য ট্রেনে একমাত্র ভরসা।

যদি ভালো করে লক্ষ্য করেন তবে দেখতে পাবেন রেলের বগিগুলিতে হলুদ এবং সাদা রঙের তীর্যক লাইন টানা থাকে। এগুলো আমরা অনেকেই খেয়াল করি না ।কিন্তু এই চিহ্নগুলি অনেক তাৎপর্যপূর্ণ । চলুন জেনে নিই এই চিহ্ন গুলি কি কি বোঝায়

রেলের বগিতে হলুদ তির্যক লাইনের অর্থ:

এই হলুদ তির্যকলাইন ICF কোচে বগির শেষে বাইরের দিকে থাকে। এই হলুদ স্ট্রাইপ এর মানে হল এটি একটি জেনারেল আনরিজার্ভড বগি অর্থাৎ এই বগিতে আপনি আপনার সিট রিজার্ভ না থাকলেও উঠতে পারবেন । এটি যে একটি জেনারেল বগি আপনি সেটা দূর থেকেও দেখে বুঝতে পারবেন সহজেই। এছাড়াও ট্রেনের বগির উপরে লেখা থাকে ক্লাস ,কিন্তু অনেক সময় তাড়াহুড়ার কারণে যাত্রী ক্লাস পড়ার সময় পান না সেই কারণে এই হলুদ তির্যকলাইন গুলি দেখে খুব সহজেই যাত্রী নিজেদের সাধারণ বগি খুঁজে বের করতে সক্ষম হবেন।

এছাড়াও জেনারেল বগি চেনার আরো অনেক উপায় রয়েছে। জেনারেল বগিতে তিনটি দরজা ও দ্বিতীয় শ্রেণীর বগিতে দুটি দরজার ব্যবস্থা রয়েছে। জেনারেল বগিতে যাত্রীসংখ্যা বেশি হয় তাই একটি করে অতিরিক্ত দরজার ব্যবস্থা করা হয়েছে। যাত্রীদের সুবিধার ক্ষেত্রে ভারতীয় রেল বারবারই নানান পদক্ষেপ গ্রহণ করছেন। এই হলুদ রঙের তীর্যক লাইনগুলি যেমন একদিকে রেলকে দৃষ্টিনন্দন করে তুলেছে সেরকমই অন্যদিকে যাত্রীদের জন্য সুবিধার ব্যবস্থাও করে দিয়েছে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *