Bullet Train: ভারতে এবার সমুদ্রের নীচ দিয়ে ছুটবে বুলেট ট্রেন, প্রথমবার এত বড় পরিকল্পনা নিচ্ছে ভারত সরকার

Spread the love

ভারতে একটার পর একটা হাই স্পিড ট্রেন চালু করার পর এবার সরকারের লক্ষ্য মুম্বাই আহমেদাবাদ রুটে বুলেট ট্রেন চালু করা। এবার Bullet Train প্রকল্পের দিকে আরো একধাপ অগ্রসর হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রকল্প অনেকদিন থেমে থাকার পর আবার চালু হতে চলেছে। বুলেটের মতোই এগোচ্ছে বুলেট ট্রেনের প্রকল্পের কাজ। মোদি সরকার সমুদ্রের তলদেশে ৭ কিমি লম্বা টানেল তৈরির জন্য টেন্ডারের আয়োজন করছে।

মহারাষ্ট্রে মোট ২১ কিঃমি লম্বা রেল টানেল বানানো হবে মুম্বাই আহমেদাবাদ হাই স্পিড রেল করিডোরের জন্য। এর ৭ কিমি থাকবে জলের নীচে। এই প্রথমবারই সমুদ্রের তলদেশে রেল টানেল তৈরি করছে ভারত। এবার মুম্বাই আহমেদাবাদ রুটে বুলেট ট্রেনের জন্য ন্যাশনাল হাই স্পিড রেল করিডোর টানেল বোরিং মেশিন এবং নিউ অস্ট্রিয়ান টানেলিং পদ্ধতি প্রয়োগ করে ২১ কিমি লম্বা টানেল তৈরির পরিকল্পনা করছেন।

মুম্বাইয়ের বান্দ্রা কুরলা কমপ্লেক্সে এই টানেলটির সূত্রপাত হবে। এটি একটি আন্ডারগ্রাউন্ড স্টেশন হবে। সেখান থেকে থানে অঞ্চলের খাঁড়ির দিকে ট্রেন লাইনটি অগ্রসর হবে। টানেলটি তৈরির জন্য ১৩.১ মিটার ব্যাসের কাটার হেড সহ TBM ব্যবহার করা হবে। সর্বমোট দুটি লাইন তৈরি করা হবে, ট্রেনটি আসা-যাওয়ার জন্য।

প্রায় ১৬ কিমি টানেল তৈরির পরিকল্পনা করা হয়েছে। নিউ অস্ট্রিয়ান টানেলিং মেথডের দ্বারা বাকি পাঁচ কিমি তৈরি করা হবে।এই প্রকল্পটির জন্য তিনটি টানেল বোরিং মেশিনের দরকার হবে। তথ্য অনুসারে, এই টানেলটির গভীরতা হবে প্রায় ২৫ থেকে ৬৫ কিমি পর্যন্ত। টানেলটির সর্বোচ্চ গভীরতম জায়গা হবে শিলফাটার কাছে পারসিক পাহাড়ের নিম্নের অংশ। সেই টানেলের গভীরতা হবে প্রায় ১১৪ মিটার। সব পরিকল্পনা অনুযায়ী এই স্থাপত্য নির্মাণ হলে নতুন এক রেকর্ড গড়বে ভারত।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *