Indian Railways: ISRO এর সহযোগিতায় এবার থেকে জানতে পারবেন ট্রেনের নিখুঁত নির্দিষ্ট লোকেশন

Spread the love

ভারতের জনগণ প্রতিদিনের যাতায়াতের জন্য রেলের ব্যবহার করে থাকে। এবার একটি রিয়েল টাইম ট্রেন ইনফরমেশন সিস্টেম তৈরি করেছে Indian Railways। রিয়েল টাইমে ট্রেন ট্র্যাক করা আরো সহজসাধ্য হয়ে যাবে এর সাহায্যে। এছাড়াও ট্রেন চলাচলের সময় ট্রেন ট্রাক করতে রিয়েল টাইম ব্যবস্থার প্রচলন করছে ভারতীয় রেল। এই রিয়েল টাইম ট্রেন ইনফরমেশন সিস্টেমটি ISRO এর সহযোগিতায় তৈরি হয়েছে। এরই সাহায্যে ট্রেনগুলি ট্র্যাক করা সম্ভব হবে।

এছাড়াও ২১ টি বৈদ্যুতিক লোকো শেডে ভারতীয় রেল
২,৭০০ টি ইঞ্জিনে RTIS ডিভাইস ইন্সটল করেছে বলে জানা গেছে। এর সাথে সাথে RTIS ৩০সেকেন্ডের মধ্যে কারেন্ট লোকেশন এর আপডেট দেবে বলে জানিয়েছে রেলমন্ত্রী। এছাড়াও এটি ইঞ্জিন বা ট্রেনের অবস্থান ও গতি নির্ভুলভাবে ট্র্যাক করতে পারবে কোন মানুষের সাহায্য ছাড়াই।

বর্তমানে প্রায় 6500 টি লোকোমোটিভ থেকে জিপিএস ফিড কন্ট্রোল অফিস অ্যাপ্লিকেশনে সরাসরি পাঠানো হয়। ট্রেনের স্বয়ংক্রিয় চার্টিং এবং যাত্রীদের রিয়েল টাইম তথ্য প্রদান সম্ভব হচ্ছে COA এবং NTES ইন্টিগ্রেশন এর দ্বারা। এর পাশাপাশি ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেডের সবেমাত্র চালু করা চ্যাটবটটি বিটা লঞ্চের সময় ট্রেন যাত্রীদের কাছে দারুন সাড়া ফেলেছে। এক বিলিয়নেরও বেশি মানুষ এটি এখনো পর্যন্ত ব্যবহার করেছে।

ট্রেনের টিকিট বুকিং করার ক্ষেত্রে এই চ্যাটবটটি ব্যবহার করলে খুবই সুবিধাজনক হবে। যাত্রীদের প্রশ্নের দ্রুত এবং সঠিক উত্তর প্রদান করাই IRCTC এর চ্যাটবট Ask Disha 2.0 এর প্রধান উদ্দেশ্য। এই পদ্ধতির মাধ্যমে যাত্রীদের অনেক সময় বাঁচবে বলে অনুমান করা হচ্ছে। এছাড়াও এই চ্যাটবটি ভবিষ্যতে অন্ততপক্ষে ২৫ শতাংশ যাত্রী ব্যবহার করে থাকবেন।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *