Liver Detox Foods: লিভারে জমে থাকা বহুদিনের নোংরা পরিষ্কার করে এই ৫ খাবার, জেনে নিন

Spread the love

মানব শরীরে সব থেকে গুরুত্বপূর্ণ অঙ্গ হলো লিভার। তাই নিজে সুস্থ থাকতে গেলে লিভারকে সুস্থ রাখা অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু আপনাকে খেয়াল রাখতে হবে লিভারেও হতে পারে বিষক্রিয়া। তাই লিভারকে সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখার প্রচেষ্টা করতে হবে। লিভার আমাদের শরীরের টক্সিন বাইরে নির্গত করে দেয়। আমাদেরই কিছু ভুলের কারণে লিভারের সমস্যা তৈরি হতে পারে। তাই আমাদের সতর্ক হওয়া খুব জরুরী।

কিছু ঘরোয়া উপায়েই লিভার সুস্থ রাখা যায়। চলুন জেনে নিই লিভার থেকে টক্সিন বের করে দেওয়ার কিছু খাবারের কথা।

১) সাইট্রাস জাতীয় ফল লিভার থেকে টক্সিন বের করে: এই সাইট্রাস জাতীয় ফল লিভারকে বিষমুক্ত করতে সাহায্য করে এতে রয়েছে অনেক ভিটামিন। এছাড়া লেবুতে কিছু অ্যান্টি অক্সিডেন্টথাকার কারণে লিভারের প্রদাহ হ্রাস করে। এছাড়াও ক্যানবেরি ,ব্লুবেরি শরীর সুস্থ রাখতে আপনারা খেতে পারেন।

২) লিভারের জন্য ভালো অলীভ অয়েল: এটি আপনার শরীরের নানা রকম সমস্যার সমাধান করতে সক্ষম। অলিভ অয়েল এমন কিছু এনজাইম শরীরে বাড়িয়ে দেয় যা লিভার থেকে বিষক্রিয়া হ্রাস করে।

৩)সবুজ জাতীয় শাক টক্সিন বের করে লিভার থেকে: এই ধরনের সাথে এমন কিছু গুনাগুন রয়েছে যার গোটা শরীর থেকে টক্সিন বের করে দেয়। ক্লোরোফিল নামক একটি উপাদান এতে থাকে। যার কারণে এটি রক্ত থেকে টক্সিন শুষে নিতে পারে। এছাড়াও শাক হজমের সমস্যার সমাধান করে। নটে থেকে পালং শাক শরীরের জন্য খুবই উপকারী।

৪)ভারতে বহু বছর ধরেই নানান ঔষধি তৈরিতে রসুনের ব্যবহার হয়ে আসছে। রসুনে রয়েছে ব্যাকটেরিয়ানাশক গুনাগুন। এছাড়াও এতে রয়েছে সেলেনিয়াম। যা শরীর থেকে উৎসেচক বের করে লিভারকে পরিষ্কার রাখে।

৫) লিভারের বিষক্রিয়া দূর হয় হলুদে: কারকিউমিন নামক একটি উপাদান রয়েছে হলুদের মধ্যে। এটা ঠিক রাখতে পারে লিভারের কোষের স্বাস্থ্য। হলুদ খেলে লিভারের বিষক্রিয়া দূর হয়। তাছাড়াও নানান ধরনের বাদামও কিন্তু লিভারের জন্য খুবই উপকারী।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *