6th Pay Commission DA protest: ‘প্রশাসন স্তব্ধ করার’ হুঁশিয়ারি রাজ্য সরকারি কর্মচারীদের, কেন্দ্র এবং রাজ্যের DA ফারাক বেড়ে ৩৫%

Spread the love

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের ওপর আরো চাপ বৃদ্ধি পেল কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা ‘উপহার’। ডিএয়ের ফারাক ৩৫শতাংশ বৃদ্ধি পেল কেন্দ্রীয় ও পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের। বৃহস্পতিবারই টিফিনের সময় সকল সরকারি দপ্তর অফিসে বিক্ষোভ কর্মসূচি হবে জানানো হলো রাজ্য সরকারি এক সংগঠনের পক্ষ থেকে। এরপরেও যদি সরকার সাড়া না দেয় তাহলে স্তব্ধ করে দেয়া হবে।

বকেয়া ৩৫ শতাংশ মহার্ঘ ভাতা এবং চরম বঞ্চনার প্রতিবাদে আজ রাজ্য কো -অর্ডিনেশন কমিটির আহ্বানে রাজ্যসভার দপ্তরে বিক্ষোভ কর্মসূচি হবে এমনটাই জানিয়েছেন ,রাজ্য কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক বিজয় শংকর সিং। পাশাপাশি তিনি সাবধান করেছেন”রাজ্য সরকারের পক্ষ থেকে যদি কোনরকম ইতিবাচক সাড়া না পান তাহলে ভবিষ্যতে প্রশাসনকে স্তব্ধ করে দেয়ার মতন কর্মসূচি গ্রহণ করতে বাধ্য হবেন।” এছাড়াও কনফেডারেশন অফ স্টেট গভমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় বলেছেন, একাধিকবার ডিএ মিটিয়ে দিতে বলেছে আদালত। কিন্তু তারপরেও কথা শুনছে না রাজ্য সরকার।

তিনি বলছেন আইনি লড়াই চলবেই। এরই পাশাপাশি সরকার থেকে প্রাপ্য ডিএ আদায় করে নিতে রাস্তায় নেমে বিক্ষোভ করা হবে বলে জানিয়েছেন তিনি। এছাড়াও কেন্দ্রীয় সরকার ২০১৬ সালের ১জুলাই থেকে সপ্তম বেতন কমিশনের আওতায় ডিএ দিচ্ছে। ২০২১ সালের ৫ জানুয়ারি থেকে ৩ শতাংশ ডিএ দেওয়া হচ্ছে পশ্চিমবঙ্গে ষষ্ঠ বেতন কমিশনের আওতায়। এরপর থেকে আর রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হয়নি। বুধবার কেন্দ্র আরো এক দফায় চার শতাংশ ডিএ বাড়ানোর পর সেই ফারাক থেকেছে ৩৫ শতাংশে।

এরই মধ্যে এই বছরের ২২ শে সেপ্টেম্বর কলকাতা হাইকোর্টে রাজ্যে দায়ের করা রিভিউ পিটিশন খারিজ হয়ে গেছে।২০ মে-র রায় সেই সঙ্গেই বখাল রাখা হয়েছে। সময়সীমা পার হওয়ার আগেই হাইকোর্টের রিভিউ পিটিশন দাখিল করেছিল রাজ্য সরকার তা অবশ্য খারিজ হয়ে গেছে। এবার সুপ্রিম কোর্টে যাবে রাজ্য সরকার এ রকমই ধারণা করছেন রাজ্য সরকারি কর্মচারীরা। রাজ্য সরকারের তরফ থেকে এই বিষয়টি নিয়ে কিছু প্রকাশ করা হয়নি।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *