SIM Card: নতুন সিম কার্ড তোলার নয়া নিয়ম আনল সরকার! বিস্তারিত বর্ননা দেওয়া রইল

Spread the love

খুব শীঘ্রই কি আপনি নতুন সিম নেওয়ার পরিকল্পনা করেছেন? যদি করে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপনাদের জন্য। টেলিকম সিম কার্ড(SIM Card) সংক্রান্ত নিয়মে বড় রকমের পরিবর্তন এনেছে। কিছু মানুষ এই সিদ্ধান্তে খুশি হয়েছে, আবার অনেকেই এই সিদ্ধান্তকে অপছন্দ করেছেন। টেলিকম সিম কার্ড নেয়ার ক্ষেত্রে আসলো নতুন নিয়ম।

কিছু মানুষ অতি সহজেই সিম কার্ড তুলতে পারবেন। আবার কিছুজন মানুষ সিম কার্ড তোলার ক্ষেত্রে খুবই সমস্যার সম্মুখীন হতে পারে। এই নতুন নিয়মে সিম কার্ড পেয়ে যাবেন আপনি বাড়িতে বসেই। তাহলে জেনে নেওয়া যাক কি কি পরিবর্তন এনেছে সরকার এই নিয়মে। ১৮ বছরের কম বয়সী কেউই এই সিম কার্ড নিতে পারবেন না বলে জানানো হয়েছে এই নিয়মে।

কিন্তু নতুন নিয়মে বলা আছে ১৮ বছরের ঊর্ধ্বে সব ব্যক্তিদের জন্যই এই সিমকার্ড অতি সহজেই উপলব্ধ। DigiLocker এ থাকা নথির মাধ্যমে যাচাই প্রক্রিয়া শীঘ্রই শেষ করতে পারবেন প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা। মন্ত্রীসভা টেলিকমকে ১৫ই সেপ্টেম্বর এই পদক্ষেপ অনুমোদন দেন। মাত্র ১ টাকা দিয়েই UIDAI এর আধারভিত্তিক e-KYC এর মাধ্যমে সমস্ত তথ্য পর্যবেক্ষণ করে নিতে পারবেন ব্যবহারকারীরা।

এই পরিকল্পনা নেওয়ার ফলে অত্যন্ত সুবিধা ভোগ করবেন ব্যবহারকারীরা। UIDAI সিস্টেমের কারণে ঘরে বসেই সিম কার্ডের ডেলিভারি নিতে পারবেন গ্রাহকেরা। আপনারা সিমের ডেলিভারি নিতে পারবেন কেবলমাত্র DigiLocker এর মাধ্যমে নিজের তথ্য যাচাই করেই। কিন্তু১৮ বছরের কম কেউ এই সিম কার্ড নিতে পারবেন না Do T এর নিয়ম অনুসারে। এছাড়াও কোন মানসিকভাবে অসুস্থ ব্যক্তি ও এই সিম কার্ডটি নিতে পারবেন না। যদি কেউ এরকম কোন ব্যক্তিকে সিম কার্ড বিক্রি করে থাকে তাহলে তাকেও শাস্তির সম্মুখীন হতে হবে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *