Anand Mahindra: এবার বাড়ির ছাদে এই মেশিন বসালেই বিনামূল্যে মিলবে বিদ্যুৎ!

Spread the love

গোটা বিশ্বজুড়ে এখন ডিজিটাল যুগ চলছে। বর্তমান সময়ের সাথে তালে তাল মিলিয়ে মানুষকে চলতে হচ্ছে। প্রতিটি ক্ষেত্রেই বিভিন্ন রকমের বিকল্প উপলব্ধ রয়েছে মানুষের কাছে। বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রেও নানান রকমের নতুন পদ্ধতি বর্তমানে অবলম্বন করা হচ্ছে। বায়ুশক্তিকে ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের প্রক্রিয়া চলে আসছে বহুবছর ধরেই।

যখন আমরা একটি উইন্ডমিলকে লক্ষ্য করি তখন দেখি সেটিতে একটা লম্বা টাওয়ারের উপর তিনটি ব্লেড ঘুরছে। উন্নত প্রযুক্তিকে ব্যবহার করে সম্প্রতি এমন একটি উইন্ড টারবাইন তৈরি করা হয়েছে যা আকারে অত্যন্তই ছোট।

এই উইন্ড টারবাইন অফিসের ছাদ বা বাড়িতে খুব সহজেই বসানো যাবে। সম্প্রতি মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা (Ananda Mahindra) সোশ্যাল মিডিয়ায় এরকমই একটি উইন্ড টারবাইনের ভিডিও শেয়ার করেছেন। আনন্দ মাহিন্দ্রা(Ananda Mahindra)সোশ্যাল মিডিয়ায় বেশ এক্টিভ থাকেন। তিনি ভারতের অন্যতম সেরা বিজনেস টাইকুন।

কিন্তু এবার তিনি এই বিশেষ উইন্ড টারবাইনের প্রসঙ্গটি সবার কাছে উপস্থাপন করেছেন। এর নাম হল টিউলিপ উইন্ড টারবাইন (Tulip Wind Turbine)। এটির প্রধান বিশেষত্ব হল এই যে খুব অল্প জায়গায় ও যে কোনো স্থানে এটিকে বসানো যেতে পারে। কোন বড় ব্লেড বা কোন লম্বা টাওয়ারের প্রয়োজন হয় না এটিতে।

এই কারণেই খুব অল্প জায়গার মধ্যে এটি কাজ করতে পারে। উইন্ড টারবাইন এর দুটি ডানার মধ্যে একটিতে যখন বাতাস আঘাত করে তখন অন্য ডানাটিও এটির মাধ্যমে ঘুরতে শুরু করে। এই টিউলিপ উইন্ড টারবাইন একাধিক রঙে উপলব্ধ রয়েছে।

NASA: পৃথিবীকে বাঁচাতে নাসার এই যান চূর্ণবিচূর্ণ করে দিল গ্রহাণুকে, দেখুন সম্পূর্ণ ভিডিওটি

এটি খুব কম খরচে এবং খুব সহজেই গ্রীন এনার্জি উৎপাদন করতে পারে। এছাড়াও এটি খুব কম বাতাসেও বিদ্যুৎ উৎপাদন করতে পারে। আনন্দ মাহিন্দ্রা জানিয়েছেন, ভারতের জন্য আদর্শ হতে চলেছে এই টিউলিপ টারবাইন। খুব অল্প খরচে এবং খুবই কম জায়গার মধ্যে সীমিত থাকার কারণে এগুলি শহরে এবং গ্রামীণ এলাকার জন্য প্রয়োজনীয় হয়ে উঠবে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *