WB JOBS: রাজ্যের জেলায় জেলায় স্বাস্থ্য দপ্তরের প্রচুর কর্মী নিয়োগ, ন্যূনতম যোগ্যতায় এইভাবে করুন আবেদন

Spread the love

বর্তমানে রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার দুই পক্ষেই চাকরির সুযোগ অনেকাংশ হ্রাস পেয়েছে। যেটুকু যা সুযোগ এখনো অবশিষ্ট আছে, তা হল স্বাস্থ্য দপ্তরে। তবে এখানেও বেশিরভাগ পদই নার্সিং স্টাফদের জন্য। কিন্তু মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশ করেই নার্সিং পদে চাকরি পাওয়া সম্ভব নয়।

নার্সিং ট্রেনিংয়ের জন্য চার থেকে পাঁচ লক্ষ টাকা প্রয়োজন হয়। যা সাধারণ পরিবারের ছেলেমেয়েদের পক্ষে সম্ভব নয়। তাই সাধারণ পরিবারের ছেলে মেয়েদের ভবিষ্যতের কথা মাথায় রেখে রাজ্য সরকারের তরফ থেকে ন্যূনতম যোগ্যতায় বিপুল পরিমাণে কর্মী নিয়োগের বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে।

গোটা বাংলার যেকোনো জেলার ছেলে মেয়েরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নিম্নে নিয়োগ সংক্রান্ত বিভিন্ন তথ্য বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

আবেদন পদ্ধতি:
এই দপ্তরে চাকরির জন্য আপনাকে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

অফলাইন আবেদনের পদ্ধতিগুলি হল-

আপনাকে প্রথমেই ডাউনলোড করতে হবে এই বিজ্ঞপ্তির নিচে দেওয়া অফিশিয়াল নোটিফিকেশনটিকে। এরপর নোটিফিকেশনে নিচে একটি অ্যাপ্লিকেশন ফর্ম দেখতে পাবেন সেটির একটি প্রিন্ট আউট বের করে নিন। ফর্মটিতে আপনার নাম, বাবার নাম, মায়ের নাম,অভিভাবকের নাম,শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার,বয়স,ঠিকানা,আধার নম্বর,ইমেইল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্মটি ফিল আপ করুন।

এরপর নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো ফর্মে বসিয়ে সই করার জায়গায় সই করে দিন। সবশেষে প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি ফর্মের সঙ্গে যুক্ত করে খামে ভরে নিজের ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ে স্পিড পোস্টের মাধ্যমে পৌঁছে দিন।

আবেদন করার জন্য যে প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি দরকার তা হল -সেলফ অ্যাটেস্টটেট করা মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের জেরক্স, ভোটার কার্ড ও আধার কার্ডের জেরক্স, শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট জেরক্স, কম্পিউটার কোর্সের সার্টিফিকেটের জেরক্স, কাস্ট সার্টিফিকেটের জেরক্স, দু কপি পাসপোর্ট সাইজের ফটো এবং একটি খাম ও ১টি ৫ টাকার পোস্টাল স্ট্যাম্প।

নির্বাচন পদ্ধতি: এই আবেদন পত্রটি জমা পরার পর একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। এই লিস্টে যাদের নাম থাকবে তাদের একটি ৫০ নম্বরে লিখিত পরীক্ষা নেওয়া হবে।

এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তাদের ইমেইল করে কম্পিউটার স্কিল টেস্ট এবং ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ১৫,০০০ টাকা করে। আবেদনপত্র জমা নেওয়া গত ১৩/১০/২২ তারিখে শুরু হয়ে গেছে। এটি চলবে আগামী ১৪/১১/২২। এই পদে আবেদনকারীর বয়স হতে হবে ৩০-৪০ বছরের মধ্যে।

এছাড়াও SC ST রা পাঁচ বছর OBC রা তিন বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদে আবেদনকারীদের সরকারি ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন ডিগ্রী পাস থাকতে হবে এবং কমপক্ষে দু’বছর স্বাস্থ্য দপ্তরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও কম্পিউটার স্কিল ও স্থানীয় ভাষায় কথা বলার দক্ষতা থাকতে হবে।

How to win Lottery: বদলে গেল লটারি ড্র-এর নিয়ম! নয়া নিয়মে লটারি কাটার গোপন ট্রিকস এখনি জেনে নিন

মাত্র ২ টাকার পুরনো নোটের বদলে পেয়ে যাবেন ৫ লক্ষ টাকা! এইভাবে জিতে নিন ফায়দা

Morgan House: ভূত চতুর্দশী রাতে গা ছমছমে অভিজ্ঞতা উপভোগ করতে চান? তবে ঘুরে আসুন এই জায়গায়

TVS Motor Bike: বাজার কাঁপাতে ১২৫ সিসি ইঞ্জিনের সাথে লঞ্চ হল TVS Fiero 125 এই দুর্ধর্ষ বাইকটি, জেনে নিন দাম ও ফিচারস সম্পর্কে

Anand Mahindra: এবার বাড়ির ছাদে এই মেশিন বসালেই বিনামূল্যে মিলবে বিদ্যুৎ!


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *