UIDAI: এবার বাচ্চার জন্মের সাথে সাথেই বার্থ সার্টিফিকেটের সঙ্গে পাবেন আধার কার্ড! জনগণের সুবিধার্থে নয়া নিয়ম নিয়ে এলো সরকার

Spread the love

সরকার আধার কার্ডের ক্ষেত্রে বর্তমানে নিত্য নতুন নিয়ম এনেই চলেছে। এবার এলো আধার কার্ড সংক্রান্ত নিয়মে খুব বড়সড়ো এক পরিবর্তন। বর্তমানে শিশু জন্মানোর পর সঙ্গে সঙ্গেই বার্থ সার্টিফিকেট দিয়ে দেওয়া হয় তাকে। এবার থেকে বার্থ সার্টিফিকেটের সাথে আধার কার্ডও দেওয়া হবে। কিছু কিছু রাজ্যে এই পরিষেবা শুরু হলেও এখন থেকে এই পরিষেবা গোটা দেশ জুড়ে শুরু হতে চলেছে। এই পরিষেবা উপভোগ করতে চাইলে বাধ্যতামূলক হল আধার কার্ডের লিঙ্ক থাকা।

How to win Lottery: বদলে গেল লটারি ড্র-এর নিয়ম! নয়া নিয়মে লটারি কাটার গোপন ট্রিকস এখনি জেনে নিন

Anand Mahindra: এবার বাড়ির ছাদে এই মেশিন বসালেই বিনামূল্যে মিলবে বিদ্যুৎ!

Morgan House: ভূত চতুর্দশী রাতে গা ছমছমে অভিজ্ঞতা উপভোগ করতে চান? তবে ঘুরে আসুন এই জায়গায়

মাত্র ২ টাকার পুরনো নোটের বদলে পেয়ে যাবেন ৫ লক্ষ টাকা! এইভাবে জিতে নিন ফায়দা

ইতিমধ্যেই দেশের মোট ১৬ টি রাজ্যে বার্থ সার্টিফিকেটের সাথে আধার কার্ডের লিংক চলছে শিশুর জন্মের পর থেকেই। এবার থেকেই এই পরিষেবা দেশব্যাপী শুরু হতে চলেছে। কিন্তু আধার কার্ড তৈরি হয়ে গেলেও পাঁচ বছর অবধি অপেক্ষা করতে হবে বায়োমেট্রিকের জন্য। শিশুর বয়স পাঁচ বছর হলেই বায়োমেট্রিক যোগ করতে পারবেন।

বাবা মায়ের আধার কার্ডের সাথে শিশুর আধার কার্ড প্রথমে যুক্ত করাতে হবে। এরপর শিশু পাঁচ বছর বয়সে পূর্ণাঙ্গ আধার কার্ড পাবে। আপাতত এতদিন ধরে ১৬ টি রাজ্যের মানুষজন এই সুবিধা উপভোগ করছিলেন। এবার এই পরিষেবা গোটা দেশ জুড়ে শুরু হতে চলেছে। হাসপাতলে বার্থ সার্টিফিকেট ইস্যু হওয়ার সঙ্গে সঙ্গেই আধার কার্ড কর্তৃপক্ষের কাছে খবর পৌঁছে যায়।

তারপরে শিশুর আধার নথিভুক্তকরণ নম্বর পাওয়া যায়। শিশুর জন্মানোর সাথে সাথেই এবার থেকে বার্থ সার্টিফিকেটের সঙ্গে সঙ্গে আধার কার্ডও দিয়ে দেওয়া হবে। এই পরিষেবাটির কারণে অভিভাবকদেরও অনেক সুবিধা হবে। এছাড়াও সরকারের পক্ষে নিখুঁতভাবে জনসংখ্যা গণনা করা অতি সহজ হয়ে উঠবে।


Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *