Marriage Couple: এই প্রকল্পে প্রতিমাসে ১০ হাজার টাকা করে পেনশন পাবেন বিবাহিত দম্পতিরা! এইভাবে তুলে নিন ফায়দা

Spread the love

দেশের জনগণের কাছে সরকারি প্রকল্পগুলির সব রকমের সুযোগ সুবিধা পৌঁছে দেওয়াই রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের একমাত্র লক্ষ্য। কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই ভারতের মানুষের সামনে অনেকগুলি জনমুখী যোজনা নিয়ে হাজির হয়েছে। এবার কেন্দ্রীয় সরকার হাজির হলো নতুন এক প্রকল্প নিয়ে। গোটা দেশের দম্পতিদের জন্য মাসে মাসে পেনশন প্রকল্প নিয়ে হাজির হলো এবার কেন্দ্রীয় সরকার।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনা চালু করেছে। ইতিমধ্যেই সারাদেশের অনেক মানুষ নিজের নাম এই প্রকল্পে নথিভুক্ত করেছেন। আপনি যদি বিবাহিত মহিলা অথবা পুরুষ হয়ে থাকেন তবে কেন্দ্রীয় সরকারের এই ভায়া বন্দনা যোজনা প্রকল্প সম্বন্ধে বিস্তারিত ভাবে জেনে নিন।

শুধুমাত্র এই প্রকল্পের সুবিধা বিবাহিত দম্পতিরাই ভোগ করতে পারবেন। ভারতীয় জীবন বিমা কর্পোরেশন বা এলআইসির হাতে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পটি বাস্তবায়নের ভার রয়েছে। এই প্রকল্পের সুবিধা পেতে গেলে বিবাহিত দম্পতিদের ৬০ বছর অতিক্রম করতে হবে। এছাড়াও ভারতীয় জীবন বিমার যে কোন শাখায় অন্ততপক্ষে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে এই প্রকল্পের সুবিধাভোগীকে।

তবেই ওই ব্যক্তিকে ভারতীয় জীবন বিমা কর্পোরেশন মারফৎ কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ভায়া বন্দনা যোজনা প্রকল্পের অধীনে প্রত্যেক মাসে 10,000 টাকা পেনশন দেওয়া হবে। ওই ব্যক্তিকে সরকার এই ক্ষেত্রে বিনিয়োগ কৃত টাকার উপর ৭.৪ শতাংশ হারে সুদ প্রদান করে ।

এছাড়াও যদি কোন মহিলা বা পুরুষ ৮ লক্ষ ১০ হাজার টাকা বিনিয়োগ করেন ৬০ বছর অতিক্রান্ত করার পর তবে প্রত্যেক মাসে তিনি ৫০০০ টাকা করে পেনশন পাবেন। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পটির সময়সীমা মোট দশ বছর। বিনিয়োগকারী মহিলা বা পুরুষকে তার বিনিয়োগ করা আসল টাকা ফিরিয়ে দেওয়া হবে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার সময়ই।‌

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের সুবিধা ভোগ করতে হলে স্বামী- স্ত্রী দুজনকেই সমপরিমাণ টাকা বিনিয়োগ করতে হবে। তবেই কোন দম্পতিএই প্রকল্পের সুবিধা ভোগ করতে পারবেন। তাহলে আর দেরি না করে শীঘ্রই যোগাযোগ করুন আপনার নিকটবর্তী এলআইসি অফিসের শাখায় এবং নিজের নাম নথিভুক্ত করুন কেন্দ্রীয় সরকারের এই ভায়া বন্দনা যোজনায়।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *