Health Tips: শরীর থেকে চর্বি ঝরাতে চান? তবে প্রতিদিন সকালে খান এই ৫টি খাবার

Spread the love

আজকালকার যুগে ফাস্টফুড খেতে সবাই খুব পছন্দ করে। ফাস্টফুডের পাশাপাশি রয়েছে প্যাকেজড ফুড, ফ্রোজেন ফুড জাতীয় খাদ্য। এসব খেয়েই জীবনধারণ করে থাকে অনেকেই। এইসব খাবার শরীরের জন্য খুবই অস্বাস্থ্যকর।

তেমনি এসব খাদ্যে রয়েছে পুষ্টির অভাব। এছাড়াও এসব খাদ্য শরীরের ওজনের বৃদ্ধি ঘটায়। রোগীকে ধীরে ধীরে শেষ করে দেয় অবেসিটি রোগ। তাই অতিরিক্ত মেদ ও ওজন থেকে রক্ষা পেতে এই সহজ খাদ্যগুলো অভ্যাস করুন।

ইডলি: ইডলি একটি ভালো জলখাবারের বিকল্প। এটি খেতে খুবই সুস্বাদু ও স্বাস্থ্যকর। ইডলি সহজেই হজম হয়। ঠিকমতো হজম না হওয়ার কারণে ওজন বৃদ্ধি ঘটে। ইডলি হালকা একটি খাবার তাই এটি খুব সহজে হজম হয়। এটি ওজন কমাতেও সাহায্য করে।

চিড়ের পোলাও:ওজন কমানোর জন্য সপ্তাহে দুই থেকে তিনবার চিড়ের পোলাও খেতে পারেন। এতে ক্যালোরির পরিমাণ কম থাকে। এটি তৈরিতে আপনারা কম তেল ব্যবহার করবেন এবং এছাড়াও আপনার পছন্দমত কিছু শাক সবজি এতে যোগ করতে পারেন।

ওটসের খিচুড়ি:এটি একটি পুষ্টিকর ও ভারি খাবার। ওটস হালকা ছেঁকে নিয়ে একটি প্রেসার কুকারে কম তেলে আদা বাটা দিয়ে অল্প কিছু সবজি দিয়ে যেমন- গাজর, মটর ইত্যাদি এবং মুগ ডাল ও নুন দিয়ে খিচুড়ি বানিয়ে খেতে পারেন।

মুগ ডালের চিলা:সকালের জলখাবারে মুগ ডালের চিলা বানিয়ে খেতে পারেন।এটি খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে। এছাড়াও মুগ ডালে অনেক পরিমাণে প্রোটিন রয়েছে।

E-Sim: জনপ্রিয় ই-সিম আসলে কি? কোন ফোনে কাজ করে এই প্রযুক্তি? জেনে নিন বিস্তারিত

Mashla Papad: চালের গুঁড়ো দিয়ে এইভাবে বানান মশলা পাঁপড়, যা একবার খেলে জাস্ট প্রেমে পরে যাবেন

Underwater Tunnel: দীঘায় এবার ‘সমুদ্রের নিচে’ তৈরি হতে চলেছে সুড়ঙ্গ, পর্যটক টানতে নতুন উদ্যোগ রাজ্য সরকারের

Ola S1 Pro: দেশের সবচেয়ে সস্তা OLA কোম্পানির এই ইলেকট্রিক স্কুটার, দাম শুনলে ‘হাঁ’ হয়ে যাবেন

ডিম:সকালের জলখাবারে ডিম অনেক উপায়ে খাওয়া যায়। যেমন আপনি ডিম সেদ্ধ করেও খেতে পারেন আবার ডিমের অমলেট বানিয়েও খেতে পারেন। ডিমে ভালো মানের প্রোটিন রয়েছে। শুধু খেয়াল রাখতে হবে, ডিম তৈরির সময় খুব বেশি তেলের ব্যবহার করবেন না। এছাড়াও আপনি অল্প তেলে ব্রাউন ব্রেড দিয়ে ডিম টোস্ট করে খেতে পারেন। ডিম পেটের চর্বি কমাতে সাহায্য করে

গমের রুটি:ফাইবার যুক্ত উপাদান হলো গম। গমের আটার রুটি খুবই উপকারী। রুটি খেলে অনেক সময় অবধি খিদে পায় না। রুটি আমাদের শরীরের জল ধারণ করতে পারে। ওজন কমানোর জন্য রুটি খুবই উপকারী।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *