Hair Regrowth: অল্প বয়সেই টাক পড়ে যাচ্ছে? রোজ এই ৬টি কাজ করলেই ম্যাজিক মত গজাবে চুল

Spread the love

বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরে অনেক রকম পরিবর্তন ঘটতে দেখা যায়। ত্বকের পরিবর্তন হতে লক্ষ্য করা যায়। এই একই সময়ে প্রায় মানুষকেই টাকের সমস্যায় ভুগতে হয়। বয়স বৃদ্ধির সাথে সাথে পুরুষদের চুল খুব তাড়াতাড়ি পড়া শুরু হয়ে যায়। এবং ক্রমে তা সম্পূর্ণ টাকে পরিণত হয়ে যায়। বয়স বাড়ার সাথে সাথে চুল পড়া খুবই সাধারণ একটি ঘটনা।

কিন্তু আপনি কিছু পদ্ধতি অবলম্বন করে আবার পুনরায় আপনার হারানো চুল ফিরে পেতে পারেন। এর জন্য আপনাকে আপনার খাদ্যাভ্যাসের প্রতি বিশেষ যত্ন নিতে হবে। চলুন জেনে নিই, আপনাকে আপনার হারানো চুল ফিরে পেতে কি কি করতে হবে।

কিছু জিনিস চুলের বৃদ্ধিকে প্রবাহিত করে: অনেক কিছুই আছে যা চুলের বৃদ্ধিকে প্রভাবিত করে যেমন-

পুষ্টির ঘাটতি
কেমোথেরাপি বা ওষুধ
দ্রুত ওজন হ্রাস
ট্রমা, যা ফলিকলগুলিকে ক্ষতি করে
কিছু গুরুতর রোগ
হরমোনের পরিবর্তন
মানসিক চাপ

কিভাবে সমস্যা সমাধান সম্ভব?

সঠিক ভিটামিন নিন: আপনার খাদ্যতালিকায় সঠিক ভিটামিন যুক্ত করা অতি আবশ্যক। ভিটামিন আপনার মাথার ত্বকে রক্ত সঞ্চালনকে উৎসাহিত করে।

ডায়েটে প্রোটিন অন্তর্ভুক্ত করুন: প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ চুলের বৃদ্ধির ক্ষেত্রে। চুলের ফলিকল প্রোটিন দ্বারা তৈরি। খাদ্যতালিকায় কম পরিমাণে প্রোটিন গ্রহণ করলে চুল পড়ে যেতে পারে। তাই জন্য ডিম, স্যালমান জাতীয় মাছ, কম চর্বিযুক্ত মাংস খাওয়া উপকারী। আপনি আপনার হারানো চুল এর মাধ্যমে ফিরে পেতে পারেন।

এ ধরনের শ্যাম্পু ব্যবহার করুন: শ্যাম্পুতে অনেক প্রকারের রাসায়নিক উপাদান থাকে যা চুলের বৃদ্ধির জন্য ক্ষতিকর। তাই কোন শ্যাম্পু কেনার সময় এর উপাদানগুলি সাবধানে পড়া খুবই জরুরী। আপনি চুলের বৃদ্ধির জন্য ফল এবং বীজের তেল যেমন -নারকেল, জলপাই, অ্যালোভেরা, ক্যাফেইন, প্রোটিন ইত্যাদির মত জিনিস যুক্ত শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

Beauti Tips: মাত্র একবার চুমু খেলেই বাড়বে ত্বকের দারুণ জেল্লা! কিভাবে দেখুন

EGG: মদের চেয়েও বেশি ক্ষতিকর ডিম! সপ্তাহে ৪ টের বেশি ডিম খেলে কি হয় শুনলে অবাক হবেন

Gastric Problem: লুচি খেলেই কি বুক জ্বালা করে? গ্যাস-অম্বলের সমস্যা দূর করুন এই ঘরোয়া উপায়ে

Money Tree: মানি প্ল্যান্টের চেয়েও বেশি কার্যকারী এই বিশেষ গাছ, পকেট থাকবে সর্বদা ভরতি

কিছু ঘরোয়া প্রতিকার: কোনো কোনো সময় ঘরোয়া প্রতিকার খুব উপকারী সিদ্ধ হতে পারে। আপনি যদি টাকের সমস্যার ভুগে থাকেন তাহলে রসুন আপনার জন্য খুবই উপকারী। আদা, রসুন ও পেঁয়াজের ঘন পেস্ট দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করতে হবে। এরপর এটি সারারাত আপনার মাথার ত্বকে রেখে পরের দিন সকালে ধুয়ে ফেলুন ।এই ঘরোয়া প্রতিকার কয়েক সপ্তাহ টানা করলে আবার নতুন চুল গজাতে শুরু করবে।

পর্যাপ্ত পরিমাণে ঘুম: আমাদের ঘুমের সময় গ্রোথ হরমোন কোষের উৎপাদন ত্বরান্বিত করতে সাহায্য করে, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। তাই জন্য নিয়মিত ৮ থেকে ৯ ঘন্টা ঘুমানো খুবই গুরুত্বপূর্ণ।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *