Indian Railways: এবার টিকিট ছাড়াই মনের আনন্দে করুন ট্রেনে ভ্রমণ, জানুন কিভাবে?

Spread the love

একদম স্বল্প খরচায় দেশের এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ভারতীয় রেলের জুড়ি মেলা ভার। ভারতের বিরাট অংশের নাগরিকদের কাছে রেল ছাড়া যাতায়াতের অন্য কোন মাধ্যম নেই। অনেক সময় দূরপাল্লার যাতায়াতের ক্ষেত্রে তাৎক্ষণিক ভিত্তিতে যাতায়াতের জন্য ট্রেন ধরতে হয়।

সেই কারণে অনেকেই টিকিট না পেয়ে বিনা টিকিটেই ট্রেনে উঠে পড়েন। এবার ভারতীয় রেল এই সমস্যার সমাধান নিয়ে এলো। এখন থেকে আপনার যদি হঠাৎ করে ভ্রমণ করতে হয় এবং আপনার কাছে টিকিট না থাকে তাহলে রিজার্ভেশন এর নিয়ম ছাড়াই আপনি ভ্রমণ করতে পারবেন খুব সহজেই। এতদিন পর্যন্ত কেবলমাত্র তৎকাল বুকিং ছাড়া এই অবস্থা থেকে নিষ্কৃতি পাওয়ার আর কোনো পথ ছিল না।

কিন্তু এবার থেকে ভারতীয় রেলের তরফ থেকে এমন এক নতুন নিয়ম চালু করা হয়েছে যেখানে কোন টিকিটের প্রয়োজন নেই। এবার থেকে ভারতীয় রেলের নতুন নিয়ম অনুসারে, আপনি যদি রিজার্ভেশন না করে থাকেন এবং হঠাৎ করেই আপনাকে ট্রেনে করে কোথাও যাত্রা করতে হয় তাহলে আপনি কেবলমাত্র প্ল্যাটফর্ম টিকিট কেটে নিয়েই ট্রেনে উঠতে পারবেন।

এই টিকিট আপনি খুব সহজেই টিকিট চেকারের কাছে গিয়ে তৈরি করতে পারবেন। রেলের এই নতুন সুবিধাটি উপভোগ করতে হলে আপনাকে কেবলমাত্র একটি প্ল্যাটফর্ম টিকিট ক্রয় করতে হবে এবং তারপরে সেই টিকিট নিয়ে টিকিট চেকারের কাছে গিয়ে আপনার গন্তব্য পর্যন্ত একটি টিকিট তৈরি করতে হবে। কিন্তু শুধুমাত্র ট্রেনের সিট খালি থাকলেই এই নিয়মটি প্রযোজ্য হবে।

Optical Illusion: আলমারির ভিতরে লুকিয়ে রয়েছে একটি বিড়াল! মাত্র ১০ সেকেন্ডে খুঁজে বের করাই চ্যালেঞ্জ

Royal Enfield: 350 CC সেগমেন্টে ভারতীয় বাজার কাঁপাচ্ছে Royal Enfield-এর এই ৩টি বাইক, জেনে নিন দাম ও ফিচারস সম্পর্কে

কম বয়সি ছেলেরা কেনো বৌদিদের প্রতি আকৃষ্ট হয়? কারণ শুনলে চমকে যাবেন

OLD Note: ১০০ টাকার নোটের বদলে রাতারাতি হয়ে যান কোটিপতি! কিভাবে জেনে নিন

যদি ট্রেনের সিট খালি না থাকে তবে টিকিট চেকার আপনাকে রিজার্ভ হওয়া সিট নাও দিতে পারে। কিন্তু এর জন্য কখনোই আপনার ভ্রমণ বন্ধ করে দিতে পারবে না। যদি আপনার রিজার্ভেশন নাও করা থাকে, সেক্ষেত্রে যাত্রীর কাছ থেকে ২৫০ টাকা জরিমানা চার্জ করে আপনার যাত্রার মোট ভাড়া পরিশোধ করে টিকিট তৈরি করতে পারবেন। সেই টিকিট নিয়ে খুব সহজেই আপনি ভ্রমণ করতে পারবেন।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *