Skin care tips: মুখের ছোট ছোট ব্রণ থেকে পারফেক্ট মুক্তি পেতে এই ৭টি ধাপ মেনে চলুন

Spread the love

আজকাল প্রায় সবাইকেই ব্রণের সমস্যায় ভুগতে হয়। ঘুমের ঘাটতি, রাস্তার ধুলোবালি, ও প্রতিদিন তৈলক্ত খাবার খাওয়ার ফলে সকলকেই ব্রণের সমস্যার সম্মুখীন হতে হয়। এছাড়াও নানান কারণে ব্রণ হতে পারে যেমন- হরমোনের পরিবর্তন, মানসিক চাপ, পরিষ্কার-পরিচ্ছন্নভাবে ত্বকের যত্ন না নেওয়া ইত্যাদি এসব কারণেও ব্রণ হয়ে থাকে। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানাবো এই সমস্যার থেকে সমাধানের উপায়।

ব্রণগুলি ত্বকের উপরের স্তরের ঠিক নিচে অবস্থান করে, যা ব্লক হয়ে যায় এবং উত্থিত দেখায়। ব্রণ মানুষের মুখের সৌন্দর্য কেড়ে নেয়, এই কারণেই মানুষ ব্রণের থেকে তাড়াতাড়ি মুক্তি পেতে চায়। তাহলে আসুন জেনে নিই এমন কিছু ঘরোয়া প্রতিকার, যা অ্যাপ্লাই করলে আপনি এই সমস্যার থেকে মুক্তি পাবেন।

একটি পাত্রে জল নিয়ে তাতে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে তুলোর সাহায্যে ব্রণের অংশে লাগান। মাত্র কয়েক দিনের মধ্যে ব্রণ উধাও হয়ে যাবে।

কয়েক ফোঁটা লেবুর রস ব্রণের অংশে লাগিয়ে 15 মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। এতে আপনি শীঘ্রই ব্রণ থেকে মুক্তি পাবেন।

অ্যালোভেরা জেল উষ্ণ গরম জলে মিশিয়ে মুখে ম্যাসাজ করে লাগালে ব্রন দূর হয়।

রাতে ঘুমানোর আগে এক টুকরো তরমুজ কেটে তার রস চিপে কপালে ,মুখে ঘষুন এবং পরদিন সকালে উঠে মুখ জল দিয়ে ধুয়ে ফেলুন ।এতে ব্রণ দূর হওয়ার সাথে সাথে আপনার ত্বকও হয়ে উঠবে খুব মসৃণ ও কোমল।

কফি, চিনি ও মধু মিশিয়ে পেস্ট তৈরি করে অথবা হলুদ, চালের গুঁড়ো ও নারকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করে নিয়মিত আপনার মুখ স্ক্রাব করতে পারেন। এরফলে ত্বকের ময়লা ও তেল পরিষ্কার হয়ে যাবে এবং মুখের দাগ ছোপ কমে যাবে। এছাড়াও নতুন করে ব্রণ হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

Beauti Tips: মাত্র একবার চুমু খেলেই বাড়বে ত্বকের দারুণ জেল্লা! কিভাবে দেখুন

Flipkart-এ নয়া নিয়ম, এবার থেকে ক্যাশ অন ডেলিভারিতে জিনিস কিনতে গেলে দিতে হবে অতিরিক্ত চার্জ

OLD Note: ১০০ টাকার নোটের বদলে রাতারাতি হয়ে যান কোটিপতি! কিভাবে জেনে নিন

Money Tree: মানি প্ল্যান্টের চেয়েও বেশি কার্যকারী এই বিশেষ গাছ, পকেট থাকবে সর্বদা ভরতি

একটি পাত্রে সমান পরিমানে বাদাম গুঁড়ো, বেসন ও এক চিমটি হলুদ নিয়ে এর মধ্যে পরিমাণ মতো জল দিয়ে পেস্ট তৈরি করে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন, এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এরফলে আপনার ব্রণও কমে যাবে এবং মুখ থেকে ব্রনের দাগও একেবারে উধাও হয়ে যাবে।

আপনাদের জানিয়ে রাখি, এই তথ্যগুলির সত্যতা নিশ্চিত করার যথাসাধ্য প্রচেষ্টা করা হয়েছে। আমাদের উদ্দেশ্য আপনাকে কেবলমাত্র তথ্য প্রদান করা। তাই কোনো প্রকার প্রতিকার চেষ্টা করার আগে ডাক্তারের পরামর্শ নেওয়ার অনুরোধ জানাচ্ছি।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *