Unknown Fact: সোশ্যাল মিডিয়ায় হাজারকে কেন ‘K’ বলা হয়? প্রায় ৯৯% মানুষই উত্তর দিতে পারেন নি

Spread the love

বর্তমান যুগে সোশ্যাল মিডিয়া বিনোদনের এক গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। কাজের মাঝে অথবা অবসর সময় কাটানোর জন্য সোশ্যাল মিডিয়ার থেকে শ্রেষ্ঠ মাধ্যম আর কিছু হতেই পারেনা বর্তমান প্রজন্মের কাছে। পৃথিবীর যেকোনো প্রান্তের বিভিন্ন ধরনের ঘটনার ভিডিও, ছবি খুব সহজেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে মানুষের কাছে পৌঁছে যায়। কিন্তু বেশ কয়েক বছর আগেও সোশ্যাল মিডিয়া বিনোদনের এত গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে জনপ্রিয় ছিল না।

কিছু বছর আগেও মানুষকে বিশ্বের বিভিন্ন প্রান্তের, বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে হলে খবরের কাগজ, রেডিও বা টেলিভিশন এইসবের ওপরেই নির্ভর করে থাকতে হতো। গোটা বিশ্বজুড়ে চলছে এখন ডিজিটাল যুগ। এর ফলে বিশ্বের প্রায় প্রতিটি প্রান্তেই স্মার্টফোন পৌঁছে গেছে। সোশ্যাল মিডিয়ায় প্রায় মাঝেমধ্যেই পৃথিবীর বিভিন্ন স্থানের, বিভিন্ন ধরনের ছবি ও ভিডিও ভাইরাল হতে দেখা যায়।

বর্তমানে সোশ্যাল মিডিয়ায় কিছু ভাইরাল হতে বেশি সময় লাগে না। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া পোস্টগুলির পাশে ভিউজ, কমেন্ট সংখ্যা শেয়ার সংখ্যা, রিঅ্যাকশন সংখ্যা লক্ষ্য করা যায়। মিলিয়নের ঘরে না যাওয়া পর্যন্ত এইগুলি সব ‘সংখ্যা’ দিয়ে লেখা থাকে। বর্তমানে হাজারকে ‘K’ দিয়ে প্রকাশ করা হয়। যেমন-১০০০=’1K’।

Royal Enfield: 350 CC সেগমেন্টে ভারতীয় বাজার কাঁপাচ্ছে Royal Enfield-এর এই ৩টি বাইক, জেনে নিন দাম ও ফিচারস সম্পর্কে

Money Tree: মানি প্ল্যান্টের চেয়েও বেশি কার্যকারী এই বিশেষ গাছ, পকেট থাকবে সর্বদা ভরতি

Flipkart-এ নয়া নিয়ম, এবার থেকে ক্যাশ অন ডেলিভারিতে জিনিস কিনতে গেলে দিতে হবে অতিরিক্ত চার্জ

Local Train: ৩ জন নাকি ৪ জন, লোকাল ট্রেনে একটি সিটে কজন বসতে পারবেন? নিয়ম জানাল ভারতীয় রেল

কিন্তু কেন হাজারকে ‘K’ দিয়ে লেখা হয় ,এর কারণ অনেকেরই অজানা। আসলে ‘K’ এর পুরো শব্দ হলো ‘কিলো’। এই শব্দটি হলো একটি গ্রিক শব্দ। এই ‘কিলো’ শব্দটির আসল অর্থ হলো ‘হাজার’। ১০০০ -এর পরিমাণকে একক হিসেবে কিলো বলা হয়, এই কথাটি সকলেরই জানা। সোশ্যাল মিডিয়াতেও ‘কিলো’ এর অর্থ অর্থাৎ ‘K’ একই অর্থে ব্যবহার করা হয়।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *