Plastic Egg: বাজারে ভরে গিয়েছে প্লাস্টিক ডিম, দেখুন কিভাবে চিনবেন আসল নকল ডিমের পার্থক্য

Spread the love

ইতিমধ্যেই নভেম্বর মাস পড়ে গেছে। চারিদিকে হালকা হালকা ঠান্ডা আবহাওয়া জানান দিচ্ছে, যে শীতকাল ঘনিয়ে আসছে। শীতকালে খাদ্য ফল ও সবজির চাহিদা বৃদ্ধি পায়। শীতের সময় আর একটা জিনিসের চাহিদা বেড়ে যায়। তা হল ডিম। ডিমের চাহিদা শীতকালে একটু বেশিই থাকে। বর্তমানে নকল ডিম বিক্রির মাত্রা বৃদ্ধি পাচ্ছে। তাই ডিম কেনার আগে সাধারণ মানুষকে খুব সাবধান হতে হবে।

এই নকল ডিম খাওয়ার ফলে মানুষ হয়ে পড়তে পারে গুরুতর ভাবে অসুস্থ। পৃথিবীর তৃতীয় বৃহত্তম ডিম উৎপাদনকারী দেশ হলো ভারত। ভারতে ২০২০-২১ সালে মোট ১২২.০৫ বিলিয়ন ডিম উৎপাদন হয়েছিল। তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশে সবথেকে বেশি ডিম উৎপাদন করা হয়। ডিম খাওয়ার দিক থেকে তেলেঙ্গানা সবথেকে এগিয়ে রয়েছে। রিপোর্ট অনুযায়ী, হায়দ্রাবাদে প্রতিদিন ৭৫ লক্ষ ডিম খাওয়া হয়।

ডিমের চাহিদা বৃদ্ধি পাওয়ার জন্য নকল ডিম ব্যবসায়ীরা এই সুযোগটিকেই ব্যবহার করছে। গত কয়েক বছরে দেখা গেছে নকল ডিম খেয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। আজকে এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের কয়েকটা পদ্ধতি জানাবো যার মাধ্যমে আপনারা খুব সহজেই নকল এবং আসল ডিমের পার্থক্য বুঝতে পারবেন।

আগুনের সামনে নকল ডিম নিয়ে গেলে প্লাস্টিকের মতন পুড়ে যায় এবং গন্ধ বেরোয়।

Beauti Tips: মাত্র একবার চুমু খেলেই বাড়বে ত্বকের দারুণ জেল্লা! কিভাবে দেখুন

OLD Note: ১০০ টাকার নোটের বদলে রাতারাতি হয়ে যান কোটিপতি! কিভাবে জেনে নিন

কম বয়সি ছেলেরা কেনো বৌদিদের প্রতি আকৃষ্ট হয়? কারণ শুনলে চমকে যাবেন

VIDEO: কলিযুগের ‘বিদ্যাসাগর’! প্রকাশ্য রাস্তার আলোতে ফুটপাতে বসে পড়াশোনা করছে এক যুবতী, দেখে মুগ্ধ নেটিজেনরা

প্রথমে লক্ষ্য করতে হবে ডিমের উজ্জ্বলতা। আসল ডিমের থেকে নকল ডিমের উজ্জ্বলতা অনেকটা বেশি হয়। উজ্জ্বলতা বেশি দেখে মানুষ বিভ্রান্ত হয়ে নকল ডিম কিনে ফেলে।

আসল ডিম হাতে নিয়ে নাড়ালে কোন প্রকার শব্দ পাওয়া যায় না ,কিন্তু নকল ডিম হাতে নিয়ে নাড়ালে ডিমের ভিতরে কিছু নড়ার শব্দ পাওয়া যায়।

এছাড়াও নকল ও আসল ডিমের পার্থক্য ডিমের কুসুম দেখেও বোঝা যায়। অনেকটা পার্থক্য লক্ষ্য করা যায় আসল ও নকল ডিমের কুসুমে। নকল ডিমের কুসুমে সাদা তরল মিশ্রিত দেখা যায়।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *