Farming Tips: লাগবে না জমি, এইভাবে বাড়ির টবেই চাষ করুন পেঁয়াজ, রইল সহজ পদ্ধতি

Spread the love

দিনের পর দিন পেঁয়াজের দাম বেড়েই চলেছে। মূল্য বৃদ্ধির এই বাজারে এমন পরিস্থিতিতে বাজার করতে গিয়েও মাথায় হাত দিতে হয় সাধারণ মানুষকে। কিন্তু পেঁয়াজ ছাড়া তো আবার রান্নাও প্রায় অসম্ভব। তাই এবার থেকে বাড়ির টবেই পেঁয়াজের চাষ করুন। চলুন তাহলে জেনে নিই পেঁয়াজ চাষের পদ্ধতি। সবার প্রথমে একটি মাঝারি সাইজের টব প্রয়োজন। যদি জায়গা কম হয় তবে ছোট টবেও কাজ চলে যাবে। এবার আলাদা একটি পাত্রে বেলে এবং দোআঁশ মাটি মিশিয়ে নিন।

এরপর টবটি পুরোই মাটি দিয়ে পরিপূর্ণ করুন। এবার বাজার থেকে পেঁয়াজ কিনে আনুন। পেঁয়াজ শেকড় ছাড়া বা শেকড় সহ হলেও চলবে। যদি শেকড় ছাড়া পেয়াঁজ হয় তাহলে তার মুখ এবং পিছনের দিকের সামান্য অংশ কেটে বাদ দিন। কিন্তু শেকড়সহ পেঁয়াজের ক্ষেত্রে তার প্রয়োজন নেই। এবার ওই পেঁয়াজ টব ভর্তি মাটির মধ্যে আঙ্গুল দিয়ে গর্ত করে ঢুকিয়ে দিন।

এরপর উপর দিয়ে হালকা গুঁড়ো মাটির আস্তরণ ছড়িয়ে দিতে পারেন। এবার এর উপরে অল্প করে জল ছিটিয়ে দিন। এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হলে সূর্যের আলো পৌঁছোয় এমন একটি জায়গায় টবটিকে সরিয়ে রাখুন। এর ৬-১০ দিন পর লক্ষ্য করবেন ওই টবে পুঁতে রাখা পেঁয়াজ থেকে পাতা বের হয়েছে।

আপনার যদি পাতা খাওয়ার ইচ্ছা থাকে তাহলে সেই পাতা কেটে নিতে পারেন। আর যদি ওই পাতা রেখে দেন তাহলে দেখবেন পাতাগুলি আস্তে আস্তে সবুজ থেকে হলুদ রঙের হয়ে যাবে। এবার এরপর ১১০-১২০ দিনের মধ্যে পেঁয়াজ গাছের ঘাড় বা গলা শুকিয়ে ভেঙে পড়লে বুঝতে পারবেন পেঁয়াজ উঠানোর সময় হয়ে গিয়েছে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *