Farming Tips: জবা পাতা দিয়েই তৈরি করুন জবা গাছ, ফুল ভরে থাকবে ১২ মাস, শিখুন পদ্ধতি

Spread the love

জবা ফুলগাছ প্রায় আমাদের সকলের বাড়িতেই দেখতে পাওয়া যায়। আমাদের দেশের খুবই পরিচিত গাছ এটি। জবা ফুল নানান রঙের হয়। যেমন-সাদা, হলুদ, গোলাপী, কমলা, লাল ইত্যাদি। নার্সারি থেকে চারা কিনে এনে বা কোন বড় গাছ থেকে ডাল কেটে এনে, এই গাছ লাগানো হয়। কিন্তু আজকের এই প্রতিবেদনে আপনাদের জানাবো কেবলমাত্র জবা পাতা থেকে নতুন জবা গাছের চারা তৈরির পদ্ধতি।

জবা পাতা থেকে নতুন জবা গাছের চারা তৈরি করার জন্য প্রথমেই জবা গাছ থেকে সতেজ ও বড় দেখে কয়েকটি পাতা কেটে নিতে হবে। এবার পাতায় যে লম্বা বোঁটা থাকে সেই বোঁটাটিকে খানিকটা কেটে বাদ দিতে হবে এবং বড় পাতাটিকে অর্ধেকটা কেটে উপরের অংশটা বাদ দিতে হবে। এরপর একটি পরিণত ও উন্নত মানের ড্রাগন ফ্রুট নিতে হবে।

এবার ড্রাগন ফ্রুটটিকে মাঝ বরাবর অর্ধেক করে কেটে নিতে হবে। এবার আগে অর্ধেক করে কেটে রাখা জবা পাতাগুলোর বোঁটার দিকটা ওই ড্রাগন ফলের শাঁসের ভেতর পুঁতে দিতে হবে। এবার একটি টব মাটি দিয়ে পরিপূর্ণ করতে হবে। এবার ড্রাগন ফ্রুটের মধ্যে গাঁথা জবা পাতাগুলি এমনভাবে রাখতে হবে, যাতে পাতার উপরের অংশটা শুধুমাত্র মাটির বাইরে বেরিয়ে থাকে। এরপর ওই টবটিকে ছায়াযুক্ত কোনো স্থানে রেখে দিতে হবে।

Jaggery: খাঁটি গুড় চিনবেন কিভাবে? এই ৩টি উপায় মাথায় রাখলেই সহজেই চিনে যাবেন আসল-নকল গুড়ের পার্থক্য

Beauti Tips: মাত্র একবার চুমু খেলেই বাড়বে ত্বকের দারুণ জেল্লা! কিভাবে দেখুন

Farming Tips: লাগবে না জমি, এইভাবে বাড়ির টবেই চাষ করুন পেঁয়াজ, রইল সহজ পদ্ধতি

Money Tree: মানি প্ল্যান্টের চেয়েও বেশি কার্যকারী এই বিশেষ গাছ, পকেট থাকবে সর্বদা ভরতি

এরপর টানা ৪৫ দিন রোজ জল দিতে হবে। ৪৫ দিন পর মাটি থেকে জমা পাতাগুলিকে ধীরে ধীরে টেনে তুললে দেখা যাবে প্রত্যেকটি পাতার তলায় নতুন শিকড় গজিয়েছে এবং নতুন ডালের জন্য ছোট ছোট পাতাও বেরিয়েছে। আর দেখবেন ড্রাগন ফলটি মাটির সঙ্গে মিশে গিয়েছে। এরপরে পাতাগুলিকে বড় কোন টবে বা ভালো মাটিতে পুঁতে দিলেই সেখান থেকে নতুন জবা গাছের চারা তৈরি হয়ে যাবে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *