নারকেলের দুধ দিয়ে এভাবে রান্না করলে হাতছাত চাটতে থাকবেন । দেখুন সম্পূর্ণ রান্না ।

Spread the love

বাঙালির বারোমাসে তেরো পার্বণ। আর তার সাথে সাথেই রয়েছে ভুরিভোজ। সামনেই পুজো আসছে। আর পুজো মানেই তো ঠাকুর দেখতে যাওয়া আর তার সাথে ক্বজি ডুবিয়ে খাওয়া দাওয়া। পুজোর পাঁচ দিন চুটিয়ে ভুরিভোজ না করা হলে, মনে ঠিক তৃপ্তি আসে না। ভালো ভালো খাবারের কথা আসলেই সবার আগে মনে পরে মটনের কথা।

আর সাথে সাথে জিভে জল চলে আসে। গরম গরম ভাত আর সাথে খাসির মাংস খাওয়ার মজাই অন্যরকম। আপনি যদি গতানুগতিক কষা মাংস না খেয়ে, নারকেলের দুধ দিয়ে মটন রান্না করতে পারেন তাহলে এই স্বাদ আপনার মুখে সারা জীবন লেগে থাকবে।

উপকরণঃ

খাসির মাংস (১কেজি) , নারকেলের দুধ (২ কাপ), পেঁয়াজ বাটা (১/২ কাপ), পেঁয়াজ কুচি (১টি), গোলমরিচ গুঁড়া (১চা চামচ), হলুদ গুঁড়া (১ চা চামচের কিছু কম), পোস্ত বাটা (১ টেবিল চামচ), তেজপাতা (২টি), দারুচিনি (৩/৪ টি) , এলাচ (৪টি), লবঙ্গ (৪টি), বেরেস্তা (১/২ কাপ), নুন (স্বাদ অনুযায়ী), লেবুর রস (২ টেবিল চামচ), কাঁচা লঙ্কা (৭/৮ টি), চিনি (১ চা চামচ), তেল (১/২ কাপ)

পদ্ধতি

মটন বাটা মশলা, তেল, নুন, তেজপাতা, গরম মশলা দিয়ে ২ ঘন্টা মতো ম্যারিনেট করে রাখুন। কড়াইতে ম্যারিনেট করা মাংস দিয়ে কষান। এই সময় চিনি দিয়ে দেবেন, এতে রান্নার রং ভালো আসবে। মাংসের উপর তেল ভেসে উঠলে ১ কাপ নারকেলের দুধ দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। এবার পরিমাণমতো জল দিয়ে মাংস সেদ্ধ করুন। মাংস সেদ্ধ হয়ে এলে গরম মশলা, পেঁয়াজের বেরেস্তা ও লেবুর রস দিয়ে নেড়ে ১৫ মিনিট আরও একটু রান্না করতে হবে। তেল ওপরে এলে কাঁচা লঙ্কা দিয়ে অল্প আঁচে দমে রাখতে হবে। তারপর নামিয়ে পরিবেশন করুন নারকেলের দুধে খাসির মাংস।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *