Cancer: রান্নাঘরের এই উপাদানগুলির মধ্যেই লুকিয়ে থাকে ক্যান্সারের বীজ, মারণ রোগ থেকে বাঁচতে আজই দূর করুন

Spread the love

মাত্র ২৪ বছর বয়সেই আমাদের ছেড়ে চলে গেলেন টলি অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা (Aindrila Sharma)। ঐন্দ্রিলার শরীরে মাত্র ১৭ বছর বয়সেই ক্যান্সার ধরা পড়েছিল। ডাক্তার তাকে মাত্র ৬ মাস সময় দিয়েছিলেন। কিন্তু মারণ রোগ ক্যান্সারকে জয় করে তিনি আরো ৭টা বছর বেঁচে ছিলেন। অবশেষে তার সমস্ত লড়াই থেমে গেল ২০শে নভেম্বর। শুধু ঐন্দ্রিলা একাই এই মারণ রোগের শিকার নন, ঐন্দ্রিলার মতোই আরও অনেক কম বয়সীদেরও শরীরেরও বাসা বাঁধে ক্যান্সার।

কিন্তু ক্যান্সার কেন হয়? কি থেকে হয়? এর কোনো চিকিৎসা রয়েছে কিনা এই প্রশ্নের উত্তরগুলো এখনো সাধারণ মানুষের কাছে অস্পষ্ট। আপনি প্রতিদিন যেসব সামগ্রী খাচ্ছেন কিংবা শরীরে মাখছেন সেই সবকিছুর মধ্যেই থাকতে পারে ক্যান্সারের বীজ। এর ফলে আপনি কি জানেন আপনার প্রত্যেক দিনের কিছু অভ্যাসের কারণে আপনার কিংবা আপনার প্রিয়জনের শরীরেও বাসা বাঁধতে পারে এই মারণ রোগ।

আজকের এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন রান্নাবান্নার সময় কোন কোন কাজ করলে শরীরে ক্যান্সার বাসা বাঁধতে পারে।

প্রথমত, পুরনো মশলা একদমই ব্যবহার করা যাবে না। অনেকেই দু-তিন মাসের মশলা একেবারে কিনে রান্নাঘরে মজুদ করে রেখে দেন এবং সেই মশলার মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলেও অনেকেই তা ব্যবহার করেন। এর ফলে পরবর্তীতে ক্যান্সার হতে পারে।

দ্বিতীয়ত, ননস্টিকের বাসন রান্নাঘরে ব্যবহার করা যাবে না। কারণ এর মধ্যে পারফ্লুওকটেন সালফেট নামের এক প্রকার রাসায়নিক থাকে যা শ্যাম্পু, ওয়াটারপ্রুফ পোশাক, প্রসাধনী পরিষ্কারের কাজে ব্যবহার করা হয়। তাই প্রতিদিন রান্না ঘরে ননস্টিকের বাসন ব্যবহার করলে ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি পায়।

তৃতীয়ত, চা পানের সময় টি ব্যাগের ব্যবহার করা চলবে না। কারণ এর মধ্যে পসিভি, ফুড গ্রেড নাইলন ও ন্যানো প্লাস্টিক থাকে। গরম জলের মধ্যে টি ব্যাগ ডোবানো মাত্রই রাসায়নিকগুলি ভেঙে গিয়ে কারসিনোজেন নামক উপাদান তৈরি করে যার ফলে ক্যান্সার হতে পারে।

প্লাস্টিকের টিফিন বক্স বা যে কোন প্লাস্টিকের পাত্রে গরম খাবার রাখা যাবে না। প্লাস্টিকের পাত্রে গরম খাবার রাখা হলে বিসফেনল নামের এক ধরনের রাসায়নিক বেরোয় যা খাবারের সঙ্গে মিশে যেতে পারে। এই খাবার নিয়মিত খেলে ক্যান্সার হতে পারে। তাই গরম খাবার রাখার জন্য কাঁচের কিংবা স্টিলের পাত্র ব্যবহার করুন।

এছাড়াও বাজার থেকে কিনে আনা শাকসবজির মধ্যেও অনেক ক্ষতিকর রাসায়নিক বা কীটনাশক থাকে, তাই শাকসবজি বাজার থেকে কিনে আনার পর ভালো করে ধুয়ে নিয়ে তবেই রান্নাতে ব্যবহার করুন।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *