Lifestyle: বিয়ের আগে মেয়েরা যেভাবে নিজেকে প্রস্তুত করবেন, রইল গোপন কিছু টিপস

Spread the love

শীতকাল পড়তে না পড়তেই গোটা দেশজুড়ে বিয়ের মরশুম শুরু হয়ে গিয়েছে। প্রতিটি মানুষের জীবনেই সব থেকে গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ হলো বিয়ে। বিয়ে যেমন মানুষের জীবনে বয়ে আনে অফুরন্ত আনন্দ,অপরদিকে বিয়ে থেকেই জীবনে ধেয়ে আসতে পারে অশান্তি।

তাই বিয়ের আগে মানসিক প্রস্তুতি অত্যন্ত জরুরি। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটি খুবই জরুরী। বিয়ের পর মেয়েদের জীবন সম্পূর্ণ বদলে যায়। বিয়ের আগে মহিলারা নিজেদের কিভাবে প্রস্তুত করবেন, এই বিষয়ে মনোবিদরা বেশ কিছু উপায় বলে থাকেন। চলুন জেনে নেওয়া যাক সেইসব উপায়গুলি,

নিজেকে সময় দিন: অনেক মেয়েরাই বিয়ের আগে মানসিক অবসাদে ভোগেন। কিন্তু মুখ ফুটে কিছু কাউকে কিছু বলতে পারেন না। এই সমস্যার সমাধান করার জন্য নিজেকে সময় দিন। নিজের সঙ্গে অবসর সময় কাটান। এতে মানসিক চাপ অনেকটা কমবে।

পরিবারকে সময় দিন: বিয়ের পর মেয়েদের জীবন সম্পূর্ণ বদলে যায়। এর সাথে সাথেই বদলে যায় কাছের মানুষগুলিও। তাই বিয়ের আগে নিজের পরিবারের সঙ্গে বেশি করে সময় কাটান। এতে পরিবারের সঙ্গে সঙ্গে আপনার মনও ভালো থাকবে।

বন্ধুদের সঙ্গে সময় কাটান: মেয়েদের বিয়ের পর যোগাযোগ কমে আসে বন্ধুদের সঙ্গেও। এইসব কথা ভেবে অবসাদগ্রস্ত হয়ে পড়েন অনেকই। তাই বিয়ের আগে বন্ধুদের সঙ্গে বেশি করে সময় কাটান। বন্ধুদের সঙ্গে ঘুরুন। বাইরে খাওয়া দাওয়া, শপিং করুন এতে আপনার মন অনেকটা হালকা হবে।

পর্যাপ্ত পরিমাণে ঘুমান: মানুষের মানসিক অবসাদের আসল কারণ হলো অপর্যাপ্ত ঘুম। বিশেষ করে, মহিলাদের বিয়ের আগে বিভিন্নরকম চিন্তার কারণে ঘুম আসে না। এতে মানসিক উদ্বিগ্নতা আরো বৃদ্ধি পায়। তাই এই সময় পর্যাপ্ত পরিমাণে ঘুম অত্যন্ত জরুরি। প্রয়োজনে শুয়ে গান শুনুন, এতে ঘুমও ভালো হবে এবং মানসিক চাপও কিছুটা কমবে।

নিজের শখের জিনিসগুলির সংস্পর্শে থাকুন: মেয়েদের বিয়ের পর নিজেদের অনেক শখের জিনিস হারিয়ে যায়। এর ফলে মেয়েদের মানসিক অবসাদ আরো বেড়ে যায়। তাই বিয়ের আগে নিজের শখের জিনিসগুলির সঙ্গে সময় কাটান। নিজের মন ভালো করতে ছবি আঁকা, হাতের কাজ এসব নিয়েও থাকতে পারেন, মন ভালো থাকবে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *