General Knowledge: জানেন কি কোন জনপ্রিয় ফলকে আইস আপেল বলে? প্রায় অধিকাংশ মানুষই উত্তর জানেন না

Spread the love

আপেলের মধ্যে রয়েছে প্রচুর গুন। আপেলে ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম এবং ভিটামিন এ,বি,কে থাকার জন্য এটি পুষ্টিগুণে সমৃদ্ধ। এছাড়াও আপেল ওজন কমাতে এবং হৃদরোগ সারাতে সাহায্য করে। সবুজ আপেল ডায়াবেটিস কম করতে সাহায্য করে। চিকিৎসকরা শিশু থেকে বুড়ো সকলকে আপেল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

একদম ছোট বাচ্চাদেরকে আপেল সেদ্ধ করে খাওয়ানোর পরামর্শ দেওয়া হয়। শিশুর জন্মের পর থেকে যে ফলগুলো খেতে পারে তার মধ্যে আপেল অন্যতম। আমরা সকলেই আপেল খেতে ভালবাসি। আমাদের দেশ ছাড়া বিদেশেও এই ফল আপেল বা Apple নামে পরিচিত। তবে আরো একটি জনপ্রিয় ফল রয়েছে যা Ice-Apple নামে পরিচিত। তবে আপনি কি জানেন এই জনপ্রিয় ফল Ice-Apple-কে বাংলায় কি বলে? এই ফলটি সবার কাছে খুবই পরিচিত। মূলত গরমের সময় এই ফল পাওয়া যায়।

এই ফলে জলের পরিমাণও খুব বেশি রয়েছে। ফলে গরমকালে এই ফল খেলে খুবই আরাম অনুভব হয়। এই ফলের মধ্যে রয়েছে অনেক পুষ্টিগুণ।এই ফল খেলে শরীর স্বাস্থ্য ভালো থাকে। এছাড়াও এই ফলটি দিয়ে হরেক রকমের মুখরোচক মিষ্টি জাতীয় পদ তৈরি করা হয়।
অনেক সময়ই অনেককেই ফল বা সবজির ইংরেজি নাম জিজ্ঞাসা করা হয়। তবে তা আমাদের মধ্যে কেউ কেউ জানেন আবার অনেকেই জানেন না।

তবে এই ফলের বাংলা নাম অনেকেরই অজানা। এই Ice Apple ফলটিকে বাংলায় বলে তালশাঁস। এই ফলটির আরও একটি ইংরেজি নাম রয়েছে। সেটি হলো Asian Palmyra Palm। এটি হল গোটা ফলটির নাম। এখনো অনেকেই বুঝতে পারেননি যে আমরা কিসের কথা বলছি। তাহলে বলে দেওয়াই যাক উত্তরটা। আসলে, Asian Palmyra Plam হল তাল এবং Ice Apple হল তালশাঁস। এটি হল তালের বীজ। আমরা এটিকে ফল হিসেবেই গ্রহণ করি।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *