BYD: সিঙ্গেল চার্জেই ছুটবে ৪২০ কিমি, লঞ্চ হল BYD 2023 Dolphin ইলেকট্রিক গাড়ি, জানুন দাম

Spread the love

বর্তমানে দেশ জুড়েই বেড়ে চলেছে ইলেকট্রিক গাড়ি ও বাইকের চাহিদা। আর দেশের মানুষের বাড়তে থাকা চাহিদার কথা মাথায় রেখেই পেট্রোল ডিজেল গাড়ির সাথেই ইলেকট্রিক গাড়ি তৈরির দিকে বেশি করে ঝুকছে দেশের গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি। তবে কেবল ভারতে নয় প্রতি দেশেই ইলেকট্রিক গাড়ির চাহিদা প্রবল। এই নতুন বছরেও ফের লঞ্চ হলো এমন এক ইলেকট্রিক গাড়ি।

তবে কেবল ইলেকট্রিক গাড়ি হলেই তো হলো না, ইলেকট্রিক গাড়ির মূল হল চার্জিং বিষয়। সম্প্রতি যে গাড়িটি আনা হয়েছে তা এক চার্জে অনেকটা পথ যেতে সক্ষম। চলুন জানা যাক বিস্তারিত।সম্প্রতি নতুন বছরে BYD একটি নতুন ই-কার লঞ্চ করেছে। কোম্পানি চিনে এই নতুন ই কারটি 2023 Dolphin নামে পেশ করেছে। যেমন ডিজাইনের দিক থেকে নতুনত্ব এটি তেমনি ফিচারস এর সমৃদ্ধ। কোম্পানির দাবি অনুযায়ী গাড়িটি সিঙ্গেল চার্জে ৪২০ কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম।

BYD 2023 Dolphin ইলেকট্রিক গাড়ির দাম রাখা হয়েছে US $ 16700. ভারতীয় মূল্য অনুযায়ী যার দাম ১৩ লাখ ৮৩ হাজার টাকা। তবে এখনো পর্যন্ত গাড়িটি শুধুমাত্র চীনে সেল করা হবে।

ডিজাইন- এই ই-কারটি কোম্পানি ই- প্লাটফর্ম 3.0 তে তৈরি করেছে। এর ভিতর দেওয়া হয়েছে ফ্ল্যাট বটম মাল্টি ফাংশন স্টিয়ারিং হুইল। এছাড়াও রয়েছে ৫ ইঞ্চি ফুল LCD ইন্সট্রুমেন্ট প্যানেল। গাড়িটি ১২.৮ ইঞ্চি সেন্ট্রাল কন্ট্রোল স্ক্রিনও সাপোর্ট করে।

ফিচার্স- এটা দেওয়া হয়েছে ৪৪.৯ Kw এর BYD ব্লেড ব্যাটারি যা ৪২০ কিলোমিটার পর্যন্ত NEDC বিশুদ্ধ ইলেকট্রিক ক্রজিং রেঞ্জ প্রদান করে। গাড়িটিতে দেওয়া হয়েছে দুটি আউটপুট অপশন সহ মোটর। যার একটি অপশন ৭০KW/ ১৮০Nm এবং অন্যটি ১৩০kW/290Nm. প্রথমটি ৪২০ ও দ্বিতীয়টি ৪০১ কিলোমিটার পর্যন্ত চালানো যাবে সিঙ্গেল চার্জে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *