Solar Car: মাত্র ৩০ টাকায় চলবে ১০০ কিমি, এবার TATA Nano-কে সৌরশক্তি চালিত গাড়ি বানিয়ে তাক লাগাল বাংলার এই ব্যক্তি

Spread the love

জ্বালানির ক্রমবর্ধমান দাম ও দূষণ সমস্যার যুগে বর্তমান গাড়ি সংস্থাগুলি নিয়ে আসছেন নতুন আশার আলো। ইতিমধ্যে জ্বালানি চালিত গাড়িগুলির বিকল্প হিসেবে জনপ্রিয়তা পেয়েছে ইলেকট্রিক চালিত গাড়ি তবে সৌরশক্তি চালিত গাড়ির কথা কি শুনেছেন? সৌরশক্তির সাথে আমরা সকলেই পরিচিত। এই সৌরশক্তিকে কাজে লাগিয়ে এক ব্যক্তি তার গাড়িকে সৌরশক্তি চালিত গাড়িতে পরিণত করেছেন। এই ব্যক্তি আগে টাটা ন্যানো গাড়ির মালিক ছিলেন তবে তিনি নিজের গাড়িকে সোলার গাড়িতে পরিণত করেছেন।

সম্প্রতি তারই প্রতিভার কথা ছড়িয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। চলুন জেনে নেওয়া যাক কিভাবে তিনি পেট্রোল চালিত টাটা ন্যানো গাড়িটিকে সৌরশক্তি চালিত টাটা ন্যানোতে রূপান্তরিত করেছেন। যিনি এই অসাধারণ বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে কাজটি করেছেন তিনি পশ্চিমবঙ্গের বাঁকুড়ার ব্যবসায়ী মনোজিৎ মন্ডল। জানা গেছে তিনি গাড়ি থেকে ছাদ সরিয়ে সেখানে একটি সোলার প্যানেল বসিয়েছেন এবং সেই সোলার প্যানেলের মাধ্যমে শক্তি ব্যবহার করে তিনি গাড়ি চালাচ্ছেন এখন।

এই সোলার কার শুধুমাত্র প্যানেলের মাধ্যমে চার্জ হয় এবং তিনি জানিয়েছেন ১০০ কিলোমিটার চলতে যার খরচ হয় মাত্র 30 টাকা। আসলে তিনি পেট্রোলের উর্ধ্বমুখীর দাম নিয়ে এতটাই বিরক্ত ছিলেন যে নিজের বুদ্ধিকে কাজে লাগিয়ে নিজেই তার বিকল্প পথ বেছে নিয়েছেন। ইতিমধ্যে যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে সোলার গাড়ি চালু করা হয়েছে।

কিন্তু ভারতের বাজারে এমন গাড়ি আসার আগে যেভাবে মনোজিৎ বাবু নিজের গাড়িটিকেই সোলার সিস্টেম গাড়িতে পরিবর্তন করেছে তা প্রশংসাযোগ্য। তার এই উদ্ভাবন সাড়া ফেলেছে নেট মাধ্যমে। তবে হ্যাঁ তিনি জানিয়েছেন তার এই গাড়িটি পরীক্ষার পর্যায়ে রয়েছে। চার্জ বা ব্যাটারি সংক্রান্ত কোনো রকম সমস্যা দেখা দিলে তিনি নতুন ভাবনা গ্রহণ করবেন।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *