BMW CE 02: বাইকের মত বড় চাকা, এবার দেশের বাজার গরম করতে BMW আনছে স্টাইলিশ ইলেকট্রিক স্কুটার

Spread the love

BMW CE 02: বিদেশের রাস্তায় প্রায়শই অদ্ভুত ডিজাইনে টু-হুইলারের দেখা মেলে। কিন্তু এবার আর কেবল বিদেশের রাস্তায় নয় স্টাইলিশ নতুনত্বে মোড়া টু-হুইলার এবার দেখা যেতে চলেছে খোদ ভারতেও। সম্প্রতিক খবর সামনে এসেছে যে ভারতে এমন ইলেকট্রিক মোপেড আনতে চলেছে bmw Motorrad, যার নাম BMW CE 02.

সম্প্রতি ভারতের রাস্তায় স্কুটারটির টেস্টিং চালানো সময় ক্যামেরাবন্দি হয়েছে এটি। জানা যাচ্ছে bmw ও টিভিএস এর যৌথভাবে তৈরি এই ই-স্কুটারটি বিদেশের বাজারে উন্মোচিত হয়েছে।

ডিজাইন ও ফিচার্স- এখনো পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী এই ইলেকট্রিক স্কুটারে উপস্থিত রয়েছে ইন্টিগ্রেডেড ইন্ডিকেটর সহ এলইডি হেড ল্যাম্প, উচু হ্যান্ডেল বার, স্প্লিট টাইপ গ্র্যাবরেল, এলইডি টেল ল্যাম্প ইত্যাদি। নিরাপত্তার কথা ভেবে এতে যুক্ত করা হয়েছে উভয় চাকায় ডিক্স ব্রেক, সিঙ্গেল চ্যানেল এবিএস, অটোমেটিক স্টেবিলিটি কন্ট্রোল, রিজেনারেটিভ ব্রেকিং, রিভার্স গিয়ার।হার্ডওয়ারের প্রসঙ্গে বললে এতে ইউএসডি ফ্রন্ট ফর্ক, এডজাস্টেবল মনোশক ব্যবহার করা হয়েছে।

ব্যাটারি প্যাক- BMW তাদের CE 02 দুটি ভ্যারিয়েন্টে তৈরি করে- একটি ১১ কিলোওয়াট ও অপরটি ৪ কিলোওয়াট। দ্বিতীয় মডেলটির আউটপুট ৫ বিএইচপি। আর এর স্ট্যান্ডার্ড ভার্সন থেকে পাওয়া যায় সর্বোচ্চ ১৫ বিএইচপি শক্তি। এদের সর্বোচ্চ গতি যথাক্রমে ৯৫ কিমি/ঘন্টা ও ৪৫কিমি/ঘন্টা। উল্লেখ্য ১১ কিলোওয়াট মডেলটি ফুল চার্জে ৯০ কিলোমিটার রেঞ্জ প্রদান করতে সক্ষম।

ভারতে লঞ্চের সময়কাল- বিশ্ববাজারে এটি ৭৫৯৯ ডলারে বিক্রি হয় অর্থাৎ ভারতীয় মুদ্রায় যার পরিমাণ 6.28 লক্ষ টাকা।
তবে ভারতের বাজারে যদি স্কুটারটি লঞ্চ করা হয় সেক্ষেত্রে ২.৫০ লাখ টাকার কাছাকাছি রাখা হতে পারে। অনুমান করা হচ্ছে শীঘ্রই এদেশের লঞ্চ করবে এই স্কুটারটি।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *