Swanidhi Yojana: কাউকে প্রয়োজন নেই! শুধু Aadhaar থাকলেই বিনা গ্যারান্টিতে লোন দিচ্ছে কেন্দ্রীয় সরকার, কিভাবে? জেনে নিন

Spread the love

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে অর্থ ঋণের সুবিধা পাবেন ছোট ব্যবসায়ীরা! দেখে নিন বিস্তারিত! বিগত দুই আড়াই বছর আগে করোনা মহামারীর সময় দীর্ঘকালীন লকডাউনের প্রভাব পড়েছিল সারা দেশের উপর। সেই সময় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিলেন সাধারণ শ্রমিক শ্রেণীর মানুষরা। দিন আনা দিন খাওয়া এই মানুষগুলির উপার্জনের উপর প্রভাব বিস্তার করেছিল লকডাউন। এরপর পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়। কিন্তু স্বাভাবিক হয়নি সেসব মানুষের জীবনযাত্রা। জীবিকাক্ষেত্রে যে চরম ক্ষতির শিকার তাদের হতে হয়েছিল, সেই ক্ষত তারা আজও কিছুটা হলেও বহণ করে নিয়ে চলেছেন।

এইসব সাধারণ মানুষদের সুবিধার জন্যই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নতুন একটি স্কিম চালু করা হয়েছে। স্কিমটির নাম প্রধান মন্ত্রী স্বনিধি যোজনা(PM SWANIDHI Yojana)। এই প্রকল্পটির অধীনে করোনার সময় কাজ হারানো ছোট ছোট ব্যবসারদার মানুষদের ঋণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এই প্রকল্পের আবেদনকারীকে সরকার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। সেই সঙ্গে ঋণ পরিশোধ করার জন্য গ্রাহকরা সরকারের পক্ষ থেকে ৭ শতাংশ সুদ ভর্তুকি পাবেন।

এই প্রকল্পের সুবিধাটি পাওয়ার জন্য আবেদনকারীকে যেকোনো একটি সরকারি ব্যাংকের শাখায় যেতে হবে। সেখানেই পাওয়া যাবে ফর্ম। এই ফর্মটি পূরণ করার সাথে সাথে আবেদনকারীকে আধার কার্ড, ব্যাংক অ্যাকাউন্ট নম্বরের ফটোকপি ব্যাংকে জমা দিতে হবে। এছাড়া অনলাইনের মাধ্যমেও এই ফর্মটির আবেদন করা যেতে পারে। অনলাইনে লেনদেনের ও সুবিধা থাকবে। অনলাইনে লেনদেনের মাধ্যমে গ্রাহক বাড়তি ক্যাশব্যাক এর সুবিধা পাবেন।

চলতি বছরের ১ জুলাই থেকে এখনো পর্যন্ত এই প্রকল্প-র অধীনে ৬৫.৭৫ লাখ ঋণ বিতরণ করা হয়েছে। এর মাধ্যমে ৫০ লাখেরও বেশি ছোট ব্যবসাদার উপকৃত হয়েছেন। মোট ৮৬০০ কোটি টাকার বেশি ঋণ এখনো পর্যন্ত দেওয়া হয়ে গেছে। এই জন্য বিভিন্ন সংস্থা ডিজিটাল প্রেমেন্ট আনবোর্ডিং এর প্রশিক্ষণের প্রস্তাব দিয়েছে। যার ফলে এখনো পর্যন্ত ১১৩.২ কোটির বেশি ডিজিটাল লেনদেন করা সম্ভব হয়েছে। এর মাধ্যমে ৫৮.২ কোটি টাকার ক্যাশব্যাক মিলেছে বলে জানা গেছে।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *