ব্যবহার তো করেন সবাই, কিন্তু কখনও ভেবে দেখেছেন কি ফোনের নীচে এই ছিদ্রগুলি কেন থাকে? প্রায় ৮৫% মানুষই উত্তর দিতে পারেননি

Spread the love

দৈনন্দিন জীবনে মোবাইল ফোন বা স্মার্টফোনের ভূমিকা আমাদের জীবনে অনেকখানি গুরুত্বপূর্ণ। এটি আমাদের জীবনের প্রধান অংশ হয়ে উঠেছে। ফোনের মাধ্যমে আমরা কি না করতে পারি।সেটা বিদেশে থাকা মানুষেরদের সাথে কথা বলা হোক বা ভিডিও কলের মাধ্যমে তাকে দেখতে পাওয়া, ব্যাংকের কাজ, জিনিসপত্র বেচাকেনা ,ইন্টারটেইনমেন্ট, গান শোনা সিনেমা দেখা, দেশ-বিদেশের খবরা খবর ইত্যাদি আরও অনেক রকমের কাজ আমরা মোবাইলের মাধ্যমে করে থাকি।

দৈনন্দিন জীবনে স্মার্টফোন ছাড়া আমরা অচল। এটি আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। গরিব হোক বা বড়লোক কমবেশি সবার কাছেই রয়েছে স্মার্টফোন। কিন্তু এই স্মার্টফোনের বিষয়ে আমরা অনেকেই অনেক বিশেষ তথ্য জানিনা। এই স্মার্ট ফোন গুলির দাম খুব বেশি হওয়ার কারণে আগে এগুলি শুধুই ব্যবহার করা হতো ব্যবসার কাজের জন্য।স্মার্টফোনের ব্যবহার অ্যাপোলো-১১এর মুন ল্যান্ডিংয়ের জন্য করা হয়েছে।

কম্পিউটারের তুলনায় মোবাইলে কমপিউটিং পাওয়ার বেশি। স্মার্টফোনে অনেক বিষয় আছে যেগুলি ব্যাপারে আমরা কিছুই জানি না। আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন স্মার্টফোনে ক্যামেরার লেন্স এবং ফ্লাশের কাছে একটি ছোট্ট ছিদ্র থাকে। কিন্তু কেন থাকে ছিদ্রটি জানেন? এই ছিদ্রটি সব স্মার্টফোনেই থাকে। অনেকে ছিদ্রটিকে ক্যামেরা ভেবে ভুল করে।

এই ছিদ্রটি আসলে মাইক্রোফোন। এই মাইক্রোফোনটির কাজ বাকি দুটি মাইক্রোফোনের থেকে আলাদা। এই ছোটো মাইক্রোফোনটি শব্দ বাতিল করার কাজ করে থাকে। একজন ব্যক্তি যখন ফোনের ক্যামেরা দিয়ে ভিডিও শুট করে তখন এই মাইক্রোফোন ব্যাকগ্রাউন্ড সাউন্ড কমিয়ে দেয়ার কাজে লাগে। এছাড়াও স্মার্টফোনে আরো অনেক রকমের ফিচার রয়েছে যা সম্পর্কে মানুষ জানেই না।


Spread the love

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *