ভারতবর্ষে যাতায়াত ব্যবস্থার একদম শীর্ষে রয়েছে ভারতীয় রেল। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী যাতায়াতের জন্য ট্রেনের ব্যবহার করে থাকেন। ভারতবর্ষের রেলের নেটওয়ার্ক বহুদূর পর্যন্ত বিস্তৃত। ভারতের রেল নেটওয়ার্ক এশিয়ার দ্বিতীয় স্থানে রয়েছে। কিন্তু কেউ কি জানেন রেলওয়ে ট্রাকের নিচে পাথর কেন দেওয়া হয়। চলুন জেনে নিই আজকের প্রতিবেদনে সেই বিষয়ে বিশেষ কিছু তথ্য।
রেলওয়ে ট্র্যাকের নিচে যে পাথর দেওয়া হয় সেই পাথর তৈরি করা হয় একটি বিশেষ ব্যবস্থার মাধ্যমে। এই কাজটি মোটেও সহজ নয়। ন্যাচারাল ডিপোজিটের মাধ্যমে গ্রানাইট, ডলোমাইট, কার্টজাইট প্রভৃতিকে ব্যবহার করা হয়। পাঁচটি লেয়ার থাকে রেলওয়ে ট্র্যাকে। সর্বোচ্চ স্থানে থাকে কংক্রিটের পট্টি, একে বলে স্লিপার। এর নিচেই থাকে পাথর। সাব ব্যালেন্স থাকে তিন নম্বরে।
Online Part Time Jobs: এই শিক্ষা থাকলেই আপনি ঘরে বসে আয় করতে পারবেন সহজেই, কম সময়ে
সাবগ্রেটের স্তর থাকে চার নম্বরে। এর নিচেই থাকে মাটি। রেল লাইনের ওপরে পড়া ওজনকে সামলে ভারসাম্য রক্ষা করে স্লিপার। এই পাথরগুলি স্লিপারের নিচ থেকে ট্রেনকে ব্যালেন্স করে ধরে রাখার কাজ করে ,যখন ট্রেন ট্রাকের উপর থেকে প্রচন্ড গতিতে চলে। স্লিপারগুলি আগেকার দিনে কাঠ দিয়ে তৈরি হতো। এখনই স্লিপারগুলি কংক্রিটের তৈরি করা হয় যাতে রোদে জলে নষ্ট না হয়ে যায়। এছাড়াও কংক্রিটে তৈরি হওয়ার কারণে খুবই মজবুত ও টেকসই হয়।
Burima: এক সাধারণ বুড়িমা থেকে একজন জনপ্রিয় বুড়িমা, কি তাঁর রহস্য?
Online Part Time Jobs: এই শিক্ষা থাকলেই আপনি ঘরে বসে আয় করতে পারবেন সহজেই, কম সময়ে
ট্রেন যখন লাইনের উপর থেকে চলে তখন প্রচন্ড শব্দ ও কম্পন হয়। ট্রাকে থাকা পাথরগুলি এই আওয়াজ ও কম্পন অনেকটা কম করে। ওই পাথরগুলি রেললাইনের উপরে গাছপালা গজিয়ে যাওয়ার হাত থেকেও বাঁচায়। রেললাইনের ট্রাকে গাছপালা থাকলে ট্রেনের গতি হ্রাস পেত এছাড়াও অনেক দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও থাকতো প্রবল।
রেলের ট্র্যাকে কখনোই নদীর ধারের পাথর ব্যবহার করা হয় না। কারণ নদীর ধারের পাথরগুলি গোলাকার। রেলের গতিবেগ বেশি হওয়ার কারণে এই গোলাকার পাথর ছিটকে সরে যেতে পারে। এই কারণেই রেলের ট্র্যাকে গ্রানাইট ডলোমাইট বা চুনাপাথর জাতীয় পাথর ব্যবহৃত হয়।